ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

পিঠের ব্যথা থেকে বাঁচতে ঘুমের সঠিক নিয়ম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪৫, ৩০ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১০:১৪, ১ ফেব্রুয়ারি ২০১৮

ঘুমনোর সময় আমাদের শরীরের অবস্থানন কেমন থাকে, তার উপর আমাদের শরীরের ভাল-মন্দের অনেক কিছু নির্ভর করে। একাধিক স্টাডিতে দেখা গেছে, সোজা হয়ে দাঁড়ানোটা যতটা গুরুত্বপূর্ণ, ততটাই গুরুত্বপূর্ণ কীভাবে শুয়েছেন তার উপরও।

শোয়ার সময় আমাদের মেরুদণ্ড শরীরের উপরের অংশের সঙ্গে ঠিক অ্যালাইনমেন্ট না থাকলে খুবই বিপদ। কারণ সেক্ষেত্রে স্পাইনের উপর এতটা চাপ পড়তে থাকে যে, ধীরে ধীরে তার কর্মক্ষমতা কমতে শুরু করে। সেই সঙ্গে ব্যাকপেইনের মতো রোগ এত মাত্রায় ঘারে চেপে বসে যে দৈনন্দিন জীবন একেবারে খারাপ হয়ে যায়। তাই আপনার জীবনে এমন যন্ত্রণা থেকে রক্ষা পেতে চাইলে চোখ রাখুন ঘুমানোর নিচের পদ্ধতিগুলোর ওপর-

১. ভুলেও পেটের উপর চাপ গিয়ে শোবেন না: পেটের উপর চাপ দিয়ে শুলে কেবল মাত্র স্পাইনাল কর্ডের উপরই যে চাপ পরে তা নয়, সেই সঙ্গে পেশী, হিপস এবং জয়েন্টের উপরও মারাত্মক চাপ পরতে শুরু করে। ফলে স্বাভাবিকভাবেই ব্যাকপেইনে আক্রান্ত হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়।

২. কোনো একটা দিকে ফিরেও শুতে পারেন: অনেকেই আছেন যাদের পিঠের উপর চাপ দিয়ে শুলে ঠিক মতো ঘুম আসতে চায় না। তারা ইচ্ছা হলে ডান দিকে বা বাঁদিকে ফিরে শুতে পারেন। কারণ এমনটা করলেও শিরদাঁড়া অনকেই স্বাভাবিক পজিশানে থাকার সুযোগ পায়। ফলে কোনও ধরনের শারীরিক সমস্যা হওয়ার আশঙ্কা হ্রাস পায়।

৩. পিঠের উপর চাপ দিয়ে শুতে হবে: সমীক্ষা রিপোর্ট বলছে, মাত্র ৮ শতাংশ মানুষ পিঠের উপর চাপ দিয়ে শোন। আর আপনি যদি তাদের মধ্যে একজন হন, তাহলে একথা বলতেই হয় যে আপনি ভাগ্যবান। কারণ গবেষণা বলছে, ঘুমনোর সময় এটাই সব চেয়ে আইডিয়াল পসচার। ফলে শরীরে কোথায় যন্ত্রণা সৃষ্টি হওয়ার আশঙ্কা একেবারে কমে যায়।

৪. কেমন বিছানায় শুইছেন তাও গুরুত্বপূর্ণ: শোয়ার পর আপনার বিছানায় পাতা গদি যদি শিরদাঁড়াকে ঠিক মতো সাপোর্ট দিতে না পারে, তাহলেও কিন্তু ব্যাক পেইন হতে পারে। সম্প্রতি হওয়া একটি গবেষণায় দেখা গেছে, যেসব খুব বেশি মোটা হয় না, মাঝারি ধরনের মোটা হয়, তেমন গোদিতে শোয়া উচিত। কারণ এমন ধরনের ম্যাট্রেস শোয়ার সময় শিরদাঁড়াকে ঠিক মতো সাপোর্ট করতে পারে। ফলে কোনও ধরনের সমস্যা হওয়ার আশঙ্কা কমে।

৫. বালিশটা ব্যবহারের ধরণ: পিঠে ব্যথার সঙ্গে কী ধরনের বালিশ ব্যবহার করছেন, তা অনেকাংশেই নির্ভর করে থাকে। কারণ ঠিক ধরনের বালিশ ব্যবহার না করলে পিঠের উপর চাপ বাড়তে শুরু করে। যদি কোনও একটা দিকে ফিরে শোন, তাহলে পায়ের মাঝে একটা বালিশ রাখুন। কারণ এমনটা করলে শিরদাঁড়ার উপর চাপ কম পরে। ফলে কষ্ট পাওয়ার আশঙ্কা কমে। আর যদি পিঠের উপর চাপ দিয়ে শোন, তাহলে হাঁটুর নিচে একটা বালিশ রেখে দিন। দেখবেন উপকার পাবেন।

৬. ঘুম থেকে উঠবেন যেভাবে: শোয়ার সময় কীভাবে শুচ্ছেন, সেদিকে নজর রাখা যেমন জরুরি, তেমনি ঘুম ভাঙার পর কীভাবে উঠছেন, তাও কিন্তু গুরুত্বপূর্ণ। ঘুম ভাঙার পর হঠাৎ করে উঠবেন না। বরং ধীরে ধীরে কোনও একটা দিকে ফিরে তারপর উঠবেন। এমনটা করলে শিরদাঁড়ার উপর চাপ কম পরে। ফলে ব্যাক পেইন এর মতো সমস্যায় আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে।

সূত্র: বোল্ডস্কাই

একে// এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি