ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

হজম শক্তি বাড়াতে অ্যালোভেরার জুস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৪, ৩ ফেব্রুয়ারি ২০১৮

প্রাচীনকাল থেকেই অ্যালোভেরা রূপচর্চায় ব্যবহৃত হয়ে আসছে। তবে অ্যালোভেরা শুধু রূপচর্চায় ব্যবহৃত ছাড়াও এটি আমাদের স্বাস্থ্যেরও উপকার করে। এ বিষয়ে আমরা অনেকেই জানি না।

অ্যালোভেরা জেলে রয়েছে ক্যালসিয়াম, সোডিয়াম, আয়রন, পটাশিয়াম, অ্যামিনো অ্যাসিড ইত্যাদি। স্বাস্থ্য রক্ষার জন্য অনেক ওষুধ তৈরি করতে ব্যবহৃত হয় অ্যালোভেরা জেল। তাই খাবারের রুটিনে অ্যালোভেরা জেল রাখা যেতে পারে। এটি আমরা জুস তৈরি করে খেতে পারি।

নিয়মিত অ্যালোভেরার জুস খেলে স্বাস্থ্যের যেসব উপকার হবে সেগুলো একুশে টেলিভিশন অনলাইনে তুলে ধরা হলো-

) শরীরের বিষাক্ত উপাদান বের করে দেয়: অ্যালোভেরায় রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। প্রতিদিন সকালে খালি পেটে অ্যালোভেরার জুস খেলে শরীরে অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণ এতটাই বৃদ্ধি পায় যে দেহের প্রতিটি কোণায় জমে থাকা টক্সিক উপাদানগুলো বেরিয়ে যেতে শুরু করে। যদি আমাদের শরীরে টক্সিক উপাদানের মাত্রা বৃদ্ধি পায় তাহলে শরীরের কর্মক্ষমতা ধীরে ধীরে কমতে থাকবে। এতে নানাবিধ রোগ হবে। তাই নিয়মিত অ্যালোভেরা জুস খেলে শরীর বিষ মুক্ত থাকবে।

) রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে: অ্যালোভেরায় থাকা প্রাকৃতিক উপাদানসমূহ আমাদের শরীরের ভিতরে থাকা ব্যাকটেরিয়া সমূহকে ধ্বংস করে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। তাই সুস্থ স্বাস্থ্যের জন্য অ্যালোভেরা জুস খাওয়া প্রয়োজন।

) ভিটামিন এবং মিনারেলের ঘাটতি পূরণ: গবেষণায় দেখা গেছে যে, অ্যালোভেরা জুস খেলে শরীরের প্রয়োজনীয় ভিটামিন এবং মিনারেল ঘাটতি দূর হয়। অ্যালোভেরা জেলকে যদি তুলসি, করলা অথবা আমলকির রসের সঙ্গে মিশিয়ে খাওয়া যায় তাহলে সবচেয়ে বেশি উপকার পাওয়া যায়।

) রক্তশূন্যতার প্রভাব কমে : স্বাস্থ্য বিভাগের সম্প্রতি প্রকাশিত পরিসংখ্যান থেকে জানা যায় যে, আমাদের দেশে অধিকাংশ মধ্যবয়স্ক মহিলারা রক্তশূন্যতায় ভুগেন। যাদের এই সমস্যা তাদের প্রাকৃতিক উপাদান অ্যালোভেরা জুস খাওয়া অত্যন্ত জরুরি। কেননা অ্যালোভেরায় এমনি একাধিক উপাদান রয়েছে যা আমাদের দেহে প্রবেশ করে লোহিত রক্ত কণিকার উৎপাদন বাড়তে শুরু করে। এতে রক্তশূন্যতার প্রভাব কমে যায়।

) হজম শক্তি বৃদ্ধি করে : প্রতিদিন আমরা বিভিন্ন খাবার খাই। মাঝে মাঝে অতিরিক্ত খাবার খাওয়ার কারণে হজম শক্তি অনেক কমে যায়। এই হজম শক্তি বাড়াতে অ্যালোভেরার ভূমিকা গুরুত্বপূর্ণ। অ্যালোভেরার জুস আমাদের শরীরে প্রবেশ করে পাকস্থলীর পাচক রসের ক্ষরণ এতটা বাড়িয়ে দেয় যে বদ-হজমের মতো রোগ আর ঘেঁষতে পারে না।

) হরমোনের ইমব্যালেন্স দূর করে : গবেষণায় দেখা গেছে, নিয়মিত অ্যালোভেরা জুস খাওয়া শুরু করলে আমাদের দেহের ভিতরে এমন কিছু পরিবর্তন হতে শুরু করে যে, যার প্রভাবে প্রয়োজনীয় হরমোনের ক্ষরণ ঠিক মতো হতে শুরু করে। ফলে আমাদের হরমোনের ইমব্যালেন্স হওয়ার মতো সমস্যা হয় না।

তথ্যসূত্র : ইনাডু ইন্ডিয়া।

/কেএনইউ/এসএইচ

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি