ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

টিকায় সারাবে ক্যানসার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৯, ৪ ফেব্রুয়ারি ২০১৮

মরণব্যাধি ক্যানসার। এর চিকিৎসায় সবচেয়ে পরিচিত ক্যামো থেরাপি ও অস্ত্রোপচার। এ দুটি পদ্ধতির কোনোটিই রোগীর জন্য ঝুঁকিমুক্ত নয়। তাই এর বিকল্প চিকিৎসা পদ্ধতি নিয়ে দীর্ঘদিন ধরে চলছে পরীক্ষা নিরীক্ষা। এর সাফল্যও এসেছে। গবেষকরা ক্যানসার নির্মূলে টিকার আবিষ্কার করেছেন।


এর ফলে চিকিৎসা যেমন নিরাপদ তেমনি খরচও কমে আসবে। প্রয়োজন হবে না অস্ত্রোপচার বা টার্গেটেড কেমোথেরাপির। ইঁদুরের দেহে টিকা দিয়ে ক্যানসার `সারানো`র পরীক্ষা সফল হওয়ার পর মানুষের একটি বিশেষ ধরনের ক্যানসারও (লিম্ম্ফোমা) তাতে সারানো যায় কি-না জানুয়ারি থেকে তার পরীক্ষা-নিরীক্ষা শুরু হয়েছে।

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের স্কুল অব মেডিসিনের অধ্যাপক রোনাল্ড লেভির নেতৃত্বে গবেষণাটি হয়েছে। গবেষণা প্রতিবেদন আন্তর্জাতিক বিজ্ঞান জার্নাল সায়েন্স ট্রান্সলেশনাল মেডিসিনের বুধবারের সংখ্যায় ছাপানো হয়েছে।

গবেষকরা দেখতে পেয়েছেন, ইঁদুরের শরীরে থাকা টিউমারের আশপাশে থাকা বিশেষ ধরনের একটি রোগপ্রতিরোধী কোষকে (টি-সেল) ওই টিকা দিয়ে আরও সক্রিয় করা যায়। খুব সামান্য পরিমাণে নেওয়া দুটি রাসায়নিক যৌগ (ইমিউন স্টিমুলেটিং এজেন্ট) দিয়ে টিকাটি বানানো হয়েছে।

টিকা দিয়ে ক্যানসার নির্মূলের গবেষণা নতুন কিছু নয়। অনেক আগে থেকেই সেই গবেষণা চলছে। বহু ক্ষেত্রে অনেক দিন পর সেই ক্যানসার আবার হতে দেখা গেছে। এখন পর্যন্ত ৪০০ ধরনের ক্যান্সারের হদিস মিলেছে। টিকায় সব ধরনের ক্যান্সারই সারবে, সেই নিশ্চয়তা এখনও পাওয়া যায়নি।

নিঃসন্দেহেই এই গবেষণা নতুন পথ দেখিয়েছে বলে মনে করেন ক্যান্সার বিশেষজ্ঞরা। মানুষের ওপরও পরীক্ষা সফল হলে হয়তো আগামী এক দশকেই বাজারে আসতে পারে এই টিকা।

সূত্র :আনন্দবাজার পত্রিকা।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি