ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

উচ্চ রক্তচাপ কমিয়ে দেয় ডিমের সাদা অংশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:০৩, ৫ ফেব্রুয়ারি ২০১৮

রক্তের চাপ যখন স্বাভাবিকের চেয়ে বেড়ে যায় তখন উচ্চ রক্তচাপ দেখা দেয়। মরণব্যাধি এই রোগে যাদের ভূগতে হয় তাদের খাবারের প্রতি ঝোঁকটাও কমাতে হয়।

উচ্চ রক্তচাপের বেশির ভাগ রোগীই ডিম খেতে চান না। তাদের ধারণা, ডিম রক্তচাপ বাড়ায়। কিন্তু ধারণাটা ভুল।

বর্তমান চিকিৎসকরা গবেষণা করে দেখেছেন, ডিমের সাদা অংশ রক্তচাপ বাড়ায় না, বরং তা কমাতে সাহায্য করে। পুরো ডিম না খেতে চাইলে অন্তত ডিমের সাদা অংশটুকু খেতে পারেন। এতে ক্ষারীয় এবং শতকরা প্রোটিন রয়েছে। ডিমের সাদা অংশের প্রোটিন উচ্চ রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। কেননা ডিমের সাদা অংশটি হলো পেপটাইড, যেসব উপাদানে আমিষ তৈরি হয় তার অন্যতম হচ্ছে এই পেপটাইড।

চীনের জিলিন বিশ্ববিদ্যালয়ের জাই পেং ইউর নেতৃত্বে একটি দল গবেষণা সমীক্ষা চালিয়ে এ সিদ্ধান্তে পৌঁছেছেন। উচ্চ রক্তচাপ কমানোর জন্য ক্যাপ্টোপ্রিল নামে একটি ওষুধ ব্যবহার করা হয়। গবেষণায় দেখা গেছে, নিম্নমাত্রায় ক্যাপ্টোপ্রিল ব্যবহারে রক্তচাপ যতটা কম প্রায় সে পরিমাণে রক্তচাপ কমতে সহায়তা করে ডিমের সাদা অংশ।

আমাদের শরীরের রক্তে এসিই নামের একটি উপাদান আছে এবং রক্তচাপ বাড়াতে এই উপাদানই দায়ী। তাই চিকিৎসকরা মনে করেন, ডিমের সাদা অংশ নিয়মিত খেলে এসিই নামের উপাদানটিকে নিয়ন্ত্রণে রেখে উচ্চ রক্তচাপের ওপর তা সুপ্রভাব ফেলবে।

তথ্যসূত্র : হেলথ লাইফ।

/কেএনইউ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি