ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

হোসনি মোবারক আর নেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫৭, ২৫ ফেব্রুয়ারি ২০২০

হোসনি মোবারক

হোসনি মোবারক

আরব বসন্তের ধাক্কায় ক্ষমতাচ্যুত হওয়া মিসরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মোবারক আর নেই। আজ মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) ৯১ বছর বয়সী এই স্বৈরশাসক মারা যান বলে জানানো হয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে। দীর্ঘ প্রায় ৩০ বছর প্রেসিডেন্ট পদে থাকার পর ২০১১ সালে তিনি ক্ষমতাচ্যুত হন।

দেশটির সরকারি টেলিভিশনের খবরে বলা হয়েছে, কয়েক সপ্তাহ আগে অসুস্থ হোসনি মোবারকের অস্ত্রপচার সম্পন্ন হয়। পরে আজ মঙ্গলবার শারীরিক অবস্থার অবনতি ঘটলে তাকে কায়রোর একটি সামরিক হাসপাতালে নেয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় মোবারকের মৃত্যু হয়।

১৯৮১ সালে দেশটির চতুর্থ প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় অধিষ্ঠিত হন হোসনি মোবারক। ২০১১ সালে দেশটিতে স্বৈরশাসনবিরোধী গণআন্দোলনের মুখে তিনি ক্ষমতাচ্যুত হন। সে সময় কয়েকশ বিক্ষোভকারীকে হত্যার অভিযোগে গ্রেফতারও করা হয় তাকে।

এরপর ২০১৭ সালে তার বিরুদ্ধে আনা অভিযোগ থেকে খালাস পাওয়ার পর কারাগার থেকে মুক্তি পান হোসনি মোবারক। সেই সময় আরব বিশ্বের বিভিন্ন দেশে জেঁকে বসা স্বৈরতন্ত্রের ভিত কাঁপিয়ে দিয়েছিল তিউনিশিয়ায় শুরু হওয়া গণজাগরণ।

২০১১ সালের জানুয়ারিতে শুরু হওয়া বিক্ষোভের ১৮ দিনের মাথায় ক্ষমতাচ্যুত হন মোবারক। তার নির্দেশে নিরাপত্তা বাহিনীর গুলিতে ২৩৯ বিক্ষোভকারী নিহত হন বলে আদালতে প্রমাণিত হয়। ফলে ২০১২ সালে দেশটির নিম্ন-আদালত তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়। 

কিন্তু ওই রায়ের বিরুদ্ধে দুইবার উচ্চ আদালতে আপিল করেন মোবারক। এছাড়া সরকারি তহবিল তসরুফের অভিযোগেও তিন বছরের কারাদণ্ড ভোগ করেন তিনি।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি