ঢাকা, বুধবার   ১৭ এপ্রিল ২০২৪

এবার ট্রাম্প ৮টি চীনা অ্যাপ নিষিদ্ধ করলেন 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫০, ৬ জানুয়ারি ২০২১

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আলি পে, কিউকিউ ওয়ালেট ও উইচ্যাট পে-সহ চীনা সংস্থার সাথে সম্পর্কিত ৮টি মোবাইল অ্যাপ নিষিদ্ধ করার নির্দেশে স্বাক্ষর করেছেন। অ্যাপ ব্যবহারকারীদের যাবতীয় তথ্য এই সব সংস্থা বেইজিংকে দিতে পারে বলে আশঙ্কা মার্কিন প্রশাসনের।

অ্যাপগুলোর ব্যবহার নিষিদ্ধ করার পর ট্রাম্প জানিয়েছেন, এই অ্যাপগুলো তাদের ব্যবহারকারীদের কাছ থেকে ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে। প্রেসিডেন্টের আশঙ্কা, তা ব্যবহার করে চীন যুক্তরাষ্ট্রের সরকারি কর্মচারীদের এবং কনট্রাক্টরদের অবস্থান ও অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিতে পারে।

আগামী ৪৫ দিনের মধ্যে দেশটিতে প্রেসিডেন্টের এই আদেশ কার্যকরী হবে। কিন্তু তত দিন আর প্রেসিডেন্ট থাকবেন না ট্রাম্প। জো বাইডেনকে ক্ষমতা হস্তান্তর করে দিতে হবে তাকে। তাই চীনা অ্যাপ নিয়ে এই ধরনের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হলেও এ ব্যাপারে বাইডেনের সাথে আলোচনা করা হয়নি বলে জানিয়েছেন হোয়াইট হাউসের এক সিনিয়র অফিসার।

এর আগে চীনা সংস্থা বাইটড্যান্সের জনপ্রিয় অ্যাপ টিকটককে নিষিদ্ধ করার জন্য নির্দেশ দিয়েছিলেন ট্রাম্প। ওই নির্দেশ খারিজ হয়েছিল উচ্চ আদালতে। আদালত জানিয়েছিল, ট্রাম্প আইনি ক্ষমতাকে অতিরিক্ত ব্যবহার করছেন।

সাম্প্রতিক সময়ে অ্যাপগুলোর ডাউনলোড বেড়েছিল যুক্তরাষ্ট্রে। দেশটির প্রশাসন মনে করে এই অ্যাপ ব্যবহার করা প্রায় এক কোটি মানুষ নিজেদের ব্যক্তিগত তথ্য ঝুঁকিপূর্ণ করে তুলেছেন। আলি পে এবং উইচ্যাট পে ছাড়াও এ দিনের নিষিদ্ধ তালিকায় রয়েছে ক্যামস্ক্যানার, কিউকিউ ওয়ালেট, শেয়ারইট, টেনসেন্ট কিউকিউ, ভিমেট, ডব্লিউপিএস অফিসের মতো বহুল ব্যবহৃত অ্যাপগুলো।

সব ঠিকঠাক থাকলে আগামী ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে হোয়াইট হাউসের দায়িত্ব নেবেন জো বাইডেন। তবে নির্বাচনে পরাজয় স্বীকার করে নিতে অস্বীকৃতি জানাচ্ছেন ট্রাম্প। আর বাইডেনের জয় ‘প্রতারণার মাধ্যমে এসেছে’ বলে কোনও প্রমাণ ছাড়াই অভিযোগ করছেন তিনি।
এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি