ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ইয়েমেনে আর যুদ্ধ নয় : বাইডেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩১, ৫ ফেব্রুয়ারি ২০২১

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, ইয়েমেনে সৌদি আরবের যুদ্ধকে আমেরিকা আর সমর্থন করবে না। এ জন্য খোঁজা হবে শান্তিপূর্ণ সমাধানের পথ। 

ক্ষমতা গ্রহণের পর এমন গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কথা জানালেন তিনি।

বাইডেন জানিয়েছেন, গত ছয় বছর ধরে ইয়েমেনে সৌদি আরব যে লড়াই চালাচ্ছে, অ্যামেরিকা সেই লড়াইয়ে সৌদিকে আর সাহায্য করবে না। বরং শান্তিপূর্ণ পদ্ধতিতে কী ভাবে মীমাংসাসূত্র তৈরি করা যায়, সেই চেষ্টাই চালাবে।

২০২০ সালে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে ১১৬ কোটি ইউরো বা ১৪১ কোটি ডলারের অস্ত্র রপ্তানির অনুমোদন দিয়েছে জার্মান সরকার। এই দেশগুলো ইয়েমেন আর লিবিয়ায় প্রাণঘাতী যুদ্ধে জড়িত ছিল। জার্মানির অর্থ মন্ত্রণালয় দেশটির গ্রিন পার্টির এক সদস্যের আবেদনের প্রেক্ষিতে সংসদের নিম্নকক্ষে এই তথ্য জানিয়েছে।

বৃহস্পতিবার প্রথমে এ বিষয়ে বিবৃতি দেন মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান। পরে বাইডেন নিজেই এ বিষয়ে বিস্তারিত জানান। 

প্রেসিডেন্ট স্পষ্ট জানিয়ে দেন, কোনোভাবেই আর সৌদি আরবকে যুদ্ধে মদত দেওয়া হবে না। বরং ইয়েমেনে প্রতিনিধি দল পাঠিয়ে এই সমস্যার শান্তিপূর্ণ সমাধানের রাস্তা খোঁজা হবে। তবে এর ফলে সৌদি আরবের সঙ্গে আমেরিকার সম্পর্কের কোনো পরিবর্তন হবে না। আমেরিকা কেবল যুদ্ধ থেকে নিজেকে সরিয়ে নেবে।

উল্লেখ্য, ২০১৪ সালে ইয়েমেনে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা আক্রমণ শুরু করে। ক্রমশ তারা ইয়েমেনের দখল নিতে শুরু করে। সে সময় সৌদি সহ একাধিক মুসলিম দেশ তার বিরুদ্ধে কার্যত যুদ্ধ ঘোষণা করে। তাদের সাহায্য করে আমেরিকা, যুক্তরাজ্য, জার্মানি এবং ফ্রান্সের মতো পশ্চিমা বিশ্ব। মানবাধিকার সংস্থাগুলোর বক্তব্য, দীর্ঘ ছয় বছরে ইয়েমেনে এক লাখেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। যুদ্ধের ফলে দেশে তীব্র অনাহার শুরু হয়েছে। সব মিলিয়ে এক ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি হয়েছে ইয়েমেন। এই অবস্থায় শান্তিপূর্ণ আলোচনাই একমাত্র পথ বলে মনে করছেন বাইডেন। 
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি