ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

জাতিসংঘের পরবর্তী মহাসচিব নির্বাচন প্রক্রিয়া শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:২০, ৫ ফেব্রুয়ারি ২০২১

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এবং সাধারণ পরিষদ বৃহস্পতিবার সংস্থার পরবর্তী মহাসচিব নিয়োগ প্রক্রিয়া ঘোষণা করেছে। বর্তমান মহাসচিব আন্তোনিও গুতেরেস দ্বিতীয় মেয়াদে এই পদে থাকার আগ্রহ প্রকাশ করেছেন।

সাবেক পর্তুগীজ প্রধানমন্ত্রী গুতেরেস (৭১) সাধারণ পরিষদ এবং গুরুত্বপূর্ণ পাঁচ সদস্য যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, ফ্রান্স ও ব্রিটেনসহ নিরাপত্তা পরিষদের ব্যাপক সমর্থন পাচ্ছেন।

তবে বেশ কয়েকটি বেসরকারি গ্রুপের সমালোচনার মুখোমুখি হচ্ছেন গুতেরেস। তাদের অভিযোগ বিশ্বব্যাপী মানবাধিকার রক্ষায় তিনি যথেষ্ঠ কাজ করতে পারছেন না। বৃহস্পতিবার নিরাপত্তা পরিষদে গৃহীত এক চিঠিতে বলা হয়, “প্রার্থীদের প্রমাণিত নেতৃত্ব ব্যবস্থাপনা দক্ষতা এবং আন্তর্জাতিক সম্পর্কের ব্যাপারে ব্যাপক অভিজ্ঞতা, বলিষ্ঠ কূটনৈতিক দক্ষতা, যোগাযোগ ও বহুভাষিক দক্ষতা থাকতে হবে।”

অন্তত একটি দেশ ২০২২-২০২৬ মেয়াদে জাতিসংঘ মহাসচিবের পদে একজন নারীকে দেখতে চায়। জাতিসংঘের ১৯৩ টি সদস্য দেশে এই চিঠি পাঠানো হয়েছে, হন্ডুরাস মহাসচিব হিসেবে একজন নারীকে নির্বাচিত করার দাবী জানিয়েছে।

১৯৪৫ সালে জাতিসংঘ গঠিত হওয়ার পর থেকে সকল মহাসচিবই ছিলেন পুরুষ। জাতিসংঘ আগামী মে অথবা জুন নাগাদ প্রার্থীদের সঙ্গে অনানুষ্ঠানিক আলোচনার মাধ্যমে মহাসচিব নির্বাচন প্রক্রিয়া শুরু করবে।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি