ঢাকা, বৃহস্পতিবার   ২৯ জুলাই ২০২১, || শ্রাবণ ১৩ ১৪২৮

গাজায় ইসরায়েলি হামলায় হতাশ ও উদ্বিগ্ন জাতিসংঘ মহাসচিব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২০, ১৬ মে ২০২১

জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস গাজায় বেসামরিক লোক হতাহতে হতাশা এবং আন্তর্জাতিক মিডিয়া আউটলেটে ইসরায়েলি হামলায় উদ্বেগ প্রকাশ করেছেন। আজ রোববার এক সাংবাদিকের প্রশ্নের জবাবে জাতিসংঘ প্রধান এ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন বলে তার একজন মুখপাত্র জানান।

শনিবার গাজায় ইসরায়েলের বিমান হামলায় একই পরিবারের ১০ সদস্য নিহত এবং ১৩ তলা বিশিষ্ট একটি ভবন গুঁড়িয়ে দেয়ার প্রেক্ষিতে গুতেরেস এ মন্তব্য করেন।

উল্লেখ্য, গুঁড়িয়ে দেয়া ওই ভবনে কাতার ভিত্তিক আল জাজিরা টেলিভিশন ও বার্তা সংস্থা এসোসিয়েটেড প্রেসের (এপি) কার্যালয় ছিল।

জাতিসংঘ প্রধানের মুখপাত্র স্টিফেন দুজারিক বলেন, গাজায় ইসরায়েলি হামলার প্রেক্ষিতে এক লিখিত প্রতিক্রিয়ায় এন্তোনিও গুতেরেস অব্যাহতভাবে বেসামরিক নাগরিক হতাহতে হতাশা ব্যক্ত করেছেন। একইসঙ্গে তিনি গাজার সুউচ্চ ভবনে ইসরায়েলের ধ্বংসাত্মক হামলায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।

স্টিফেন দুজারিক আরও জানান, জাতিসংঘ মহাসচিব বেসামরিক লোকজন এবং সংবাদ ভবনে নির্বিচারে হামলা আর্ন্তজাতিক আইনের লংঘন বলে উল্লেখ করেন এবং যে কোনও মূল্যে তা এড়িয়ে চলার কথা বলেন।

গত সোমবার (১০ মে) থেকে গাজায় ইসরায়েলি বিমান ও স্থল হামলায় এ পর্যন্ত ৪১ শিশুসহ ১৬৪ ফিলিস্তিনী প্রাণ হারিয়েছে। আহত হয়েছে আরও ১১শ’ লোক। ২০১৪ সালের পর গাজায় এটি ইসরায়েলের সবচেয়ে বর্বরোচিত হামলা।

এদিকে ফিলিস্তিনী সশস্ত্র গ্রুপগুলো ইসরায়েলে অন্তত ২৩শ’ রকেট হামলা চালিয়েছে। এতে এক শিশু ও এক সৈন্যসহ ১০ ইসরায়েলী নিহত হয়েছে। আহত হয়েছে আরও ৫৬০ জন।

মার্কিন পররাষ্ট্র দপ্তর থেকে বলা হয়েছে, ইসরায়েল-ফিলিস্তিন বিষয়ক ইএস সেক্রেটারি হাদি আমর পরিস্থিতি শান্ত করতে ফিলিস্তিনি কর্মকর্তাদের সাথে বৈঠকের আগে রোববার ইসরায়েলি নেতৃবৃন্দের সাথে আলোচনায় বসতে যাচ্ছেন।

এছাড়া সহিংসতা নিয়ে আলোচনার জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদও বৈঠকে বসছে আজ রোববার।

এনএস/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি