ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

মধ্যপ্রাচ্য সফরের আগে দু’রাষ্ট্র নীতির প্রতি সমর্থন পুনর্ব্যক্ত ব্লিংকেনের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩৬, ২৪ মে ২০২১ | আপডেট: ১৪:৩৯, ২৪ মে ২০২১

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিংকেন

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিংকেন

মধ্যপ্রাচ্য সফরের আগে ইসরায়েল-ফিলিস্তিন সমস্যা সমাধানের একমাত্র উপায় হিসেবে দু’রাষ্ট্র নীতির প্রতি তার দেশের সমর্থন পুনর্ব্যক্ত করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিংকেন।

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে ১১ দিনের সংঘাত শেষে যুদ্ধবিরতি ঘোষণার পর তিনি এমন মন্তব্য করলেন। এবিসি’র দিস উইককে রোববার ব্লিংকেন বলেন, ইতিবাচক কোনও পরিবর্তন না ঘটলে এবং ফিলিস্তিনীরা যদি আরও সম্মান ও আশা নিয়ে বাঁচতে না পারে তবে এ ঘটনার পুনরাবৃত্তি ঘটতেই থাকবে, যা কারও কাম্য নয়।

এর আগে বৃহস্পতিবার মার্কিন পরররাষ্ট্র দপ্তরের এক ঘোষণায় বলা হয়, ব্লিংকেন আগামী কয়েক দিনের মধ্যে মধ্যপ্রাচ্য সফরে যাচ্ছেন। ইসরায়েল, ফিলিস্তিন ও আঞ্চলিক নেতৃবৃন্দের সঙ্গে সাক্ষাতের পরিকল্পনা রয়েছে তার।

দুই রাষ্ট্র সমাধান নীতির ভিত্তিতে যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরেই ইসরায়েল ফিলিস্তিনের শান্তিপূর্ণ সহাবস্থানের কথা বলে আসছে। কিন্তু ট্রাম্প প্রশাসন এসে একচোখা নীতি গ্রহণ করে এবং ফিলিস্তিনে মার্কিন সহায়তা বন্ধ করে দেয়।

জো বাইডেন আমেরিকার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর দুই রাষ্ট্র সমাধান নীতি আবার সামনে আসে। এ অবস্থায় ব্লিংকেন আরও ইতিবাচক সুরে ইসরায়েল-ফিলিস্তিনের জন্য সমান পদক্ষেপের বিষয়ে তার মত ব্যক্ত করেন। একইসঙ্গে তিনি ফিলিস্তিনের জন্য মানবিক সহায়তার বিষয়েও গুরুত্বারোপ করেন।

এসব সাহায্য হামাস যোদ্ধাদের হাত এড়িয়ে কিভাবে সাধারণ ফিলিস্তিনীদের হাতে পৌঁছানো হবে এ প্রশ্নের জবাবে ব্লিংকেন বলেন, আমরা অতীতেও এ বিষয়ে কাজ করেছি। এখনও বিশ্বস্ত ও নিরপেক্ষ লোক দ্বারা এ কাজ অব্যাহত রয়েছে।

তবে সাধারণ ফিলিস্তিনীকে সাহায্য করার বিষয়কে তিনি একটি চ্যালেঞ্জ হিসেবেই উল্লেখ করেন।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি