ঢাকা, শুক্রবার   ২৬ ফেব্রুয়ারি ২০২১, || ফাল্গুন ১৩ ১৪২৭

ব্রিটেনের কারণে ইয়েমেন যুদ্ধ বন্ধ করা যাচ্ছে না: অক্সফাম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩৫, ২৩ ফেব্রুয়ারি ২০২১ | আপডেট: ১৭:৩৭, ২৩ ফেব্রুয়ারি ২০২১

সৌদি আরবের কাছে ব্রিটেনের সমরাস্ত্র বিক্রির কারণে ইয়েমেনের ওপর সৌদি নেতৃত্বাধীন যুদ্ধ দীর্ঘায়িত হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক ত্রাণ বিষয়ক সংস্থা অক্সফাম। ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান এ সংক্রান্ত খবর প্রকাশ করেছে।

অক্সফাম এক প্রতিবেদনে ইয়েমেনের যুদ্ধ দীর্ঘায়িত হওয়ার জন্য ব্রিটেনকে দায়ী করে বলেছে, রিয়াদের কাছে লন্ডনের সমরাস্ত্র রপ্তানি বিশেষ করে জঙ্গিবিমানের জ্বালানী সংগ্রহের সরঞ্জাম রপ্তানির কারণে এ যুদ্ধ বন্ধ করা যাচ্ছে না। ওই সরঞ্জামের কারণে ইয়েমেনের ওপর সৌদি বিমান হামলা অব্যাহত রাখা সহজতর হয়েছে।

ইয়েমেনের ওপর সৌদি নেতৃত্বাধীন জোটের অসম যুদ্ধে আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স ও জার্মানিসহ অন্যান্য পশ্চিমা দেশ রিয়াদকে সর্বাত্মক সহযোগিতা দিচ্ছে।

আমেরিকা, সংযুক্ত আরব আমিরাত ও আরো কয়েকটি দেশের পূর্ণ সমর্থন নিয়ে সৌদি আরব ২০১৫ সালের মার্চ মাসে দারিদ্র-পীড়িত ইয়েমেনের ওপর বিমান হামলা শুরু করে। একইসঙ্গে জল, স্থল ও আকাশপথে ইয়েমেনের ওপর কঠোর অবরোধ আরোপ করা হয়।

ইয়েমেনের ওপর সৌদি আগ্রাসনে এ পর্যন্ত ১৭ হাজার মানুষ নিহত, অন্তত ২০ হাজার আহত এবং লাখ লাখ মানুষ শরণার্থীতে পরিণত হয়েছে। সৌদি আগ্রাসনের কারণে ইয়েমেনের জনগণ খাদ্য ও চিকিৎসা সামগ্রীর তীব্র অভাবে ভুগছে।

এসি

 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি