ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

চীনের কাছে রেইনফরেস্ট বিক্রি নিয়ে সিয়েরালিওনে তীব্র সমালোচনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৪৬, ২২ মে ২০২১

চীনের সঙ্গে সম্পন্ন একটি চুক্তি নিয়ে সিয়েরালিওনে তীব্র সমালোচনা চলছে। দেশটির সমুদ্র সৈকত ও সুরক্ষিত রেইনফরেস্ট মিলিয়ে মোট ১০০ হেক্টর জমির ওপর বাণিজ্যিক মৎস্য পোতাশ্রয় নির্মাণের জন্য চীনের সঙ্গে ৫৫ মিলিয়ন ডলারের এ চুক্তি করেছে সিয়েরালিওন সরকার। বিভিন্ন মানবাধিকার সংস্থা ও জমির মালিকরা চুক্তিটিকে ‘চরম মানবিক ও পরিবেশ বিপর্যয়’ বলে উল্লেখ করেছেন।

গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, ব্ল্যাক জনসন দ্বীপের সোনালী ও কালো বালু আফ্রিকার দেশটির পশ্চিম অঞ্চল উপদ্বীপ জাতীয় উদ্যানকে ঘিরে রেখেছে; যা ডুকার হরিণ ও পাঙ্গোলিয়ানসহ বিরল প্রজাতির প্রাণীর অভয়ারাণ্য। এখানকার জলরাশি সার্ডাইনস, বারাকোডা এবং গ্রপারের মতো মাছে সমৃদ্ধ। স্থানীয় জেলেরা এসব মাছ ধরে এবং তারা স্থানীয় বাজারের ৭০ শতাংশ মাছ সরবরাহ করে। 

এ অবস্থায় চীনের সঙ্গে চুক্তিটি নিয়ে সোচ্চার হয়ে উঠেছে বিভিন্ন গ্রুপ। আইনি ক্যাম্পেইন গ্রুপ ইনস্টিটিউট ফর লিগ্যাল রিসার্চ অ্যান্ড অ্যাডভোকেসি ফর জাস্টিস (আইএলআরএজে) এবং নামাতি সিয়েরালিওন ২০১৩ তথ্য অধিকার আইনের আওতায় সরকারের কাছে লেখা চিঠিতে পরিবেশগত ও সামাজিক মূল্যায়ন গবেষণাগুলো পর্যবেক্ষণের দাবি করা হয়েছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, সৈকতটি বাথিমেট্রি (সমুদ্র বা হ্রদের পানির গভীরতা পরিমাপ যন্ত্র), সামাজিক সুরক্ষা (নূণ্যতম পুর্নবাসন ব্যয়) এবং পরিবেশগত ইস্যুর অত্যন্ত উপযোগি স্থান। 

চীন ও সিয়েরালিওনের মধ্যে স্বাক্ষরিত চুক্তিটির একটি অনুলিপিও চেয়েছে তারা। আইএলআরএজের আইনজীবি বাসিতা মাইকেল গার্ডিয়ানকে জানিয়েছেন, ‘সংবাদ বিজ্ঞপ্তিটি খুবই অস্পষ্ট। আমরা কিভাবে এটি সম্পন্ন করলাম তা নিয়ে রীতিমতো বিস্মিত হচ্ছি। এ বিষয়ে আরো বেশিকিছু জানার অধিকার রয়েছে। 

ব্ল্যাক জনসনের জমির মালিক জেমস টোনার প্রেসিডেন্ট জুলিয়াস মাদা বিয়োকে লেখা খোলা চিঠিতে এই পোতাশ্রয় নির্মাণ বন্ধ করার আহ্বান জানিয়েছেন। এই প্রকল্প দেশ ও গোটা পৃথিবীর জন্য বিপদজনক হবে বলে উল্লেখ করেন তিনি। সূত্র: ইন্ডিয়াব্লুমস

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি