ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

আল-কায়েদার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রাখছে তালেবানরা: মার্কিন রিপোর্ট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:১২, ২৪ মে ২০২১

তালেবানরা ‘আল-কায়েদার সঙ্গে ঘনিষ্ঠ’ সম্পর্ক বজায় রাখছে এবং জনবহুল বিভিন্ন কেন্দ্রস্থল ও আফগান সরকারের স্থাপনাগুলোয় ‘বড় ধরনের হামলা পরিচালনার’ প্রস্তুতি নিচ্ছে তারা। যুক্তরাষ্ট্রের ডিফেন্স ইন্টেলিজেন্স এজেন্সির (ডিআইএ) এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়েছে। 

আফগানিস্তান থেকে প্রায় ২০ শতাংশ মার্কিন সেনা প্রত্যাহার করেছে এবং আফগান সেনাবাহিনীর হাতে পাঁচটি সামরিক ঘাঁটির নিয়ন্ত্রণ তুলে দেয়া হয়েছে বলে জানিয়েছে ইউএস সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) সেন্টকমের পক্ষ থেকে বলা হয়েছে। আর এ রকম একটি পরিস্থিতির সুযোগ নিয়ে তালেবানরা আবারো মাথাচাড়া দিয়ে উঠছে। 

ডিআইএর প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র-তালেবান চুক্তিটি যুক্তরাষ্ট্র পর্যালোচনা করায় আল-কায়েদা সম্ভবত তালেবানদের থেকে পরবর্তী নির্দেশনার জন্য অপেক্ষা করছে। প্রতিবেদনটিতে আরো বলা হয়, ‘সুরক্ষার জন্য তালেবানদের ওপর আল-কায়েদা অব্যাহতভাবে নির্ভরশীল। গত কয়েক দশকে দল দুটির মধ্যে সম্পর্ক আরো মজবুত হয়ে উঠেছে, এরফলে এদের মধ্যে সাংগঠনিক বিভাজন কঠিন হয়ে পড়েছে।’ 

ডিআইএ এর এই সাম্প্রতিক ত্রৈমাসিক বিশ্লেষণে মার্কিন প্রতিরক্ষামন্ত্রনালয়ের আফগানিস্তানে অপারেশন ফ্রিডম’স সেন্টিনেলের প্রধান ইনেস্পেক্টর জেনারেলের তৈরি প্রতিবেদনের বিষয়টি উল্লেখ করা হয়েছে। প্রতিবেদনটি গত মঙ্গলবার প্রকাশিত হয়; একইদিনে আফগানিস্তানের পুর্নমিলন কার্যক্রমে যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধি জালমে খলিলজাদ হাউজ অব রিপ্রেজেন্টেটিভে স্বাক্ষ্য দেন। 

কোনরকম উদাহারণ না দিয়েই খলিলজাদ তার দেয়া স্বাক্ষ্যে বলেন, তালেবানরা তাদের সন্ত্রাসবাদ প্রতিশ্রুতিগুলোর ক্ষেত্রে ‘উল্লেখযোগ্য অগ্রগতি’ করেছে। লং জার্নালের দেয়া তথ্যানুযায়ি, খলিলজাদের এই দাবি ডিআইএর পর্যালোচনা এবং গত ফেব্রুয়ারিতে তালেবানদের সঙ্গে ঐতিহাসিক চুক্তিতে পৌঁছুনোর পর থেকে সম্পন্ন করা সরকারি প্রতিবেদনগুলোর পুরো বিপরীত। 

আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিকভাবে সৈন্য প্রত্যাহার শুরুর পর থেকেই তালেবান সন্ত্রাসীরা তাদের কর্মকান্ড বাড়িয়েছে। গত বৃহস্পতিবার হেলমান্দ প্রদেশে তালেবান সন্ত্রাসীদের তৈরি একটি বিস্ফোরক ডিভাইস বিস্ফোরিত হয়ে নয়জন বেসামরিক ব্যাক্তি নিহত এবং দুইজন খনি কর্মী আহত হন বলে আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রনালয়ের বিবৃতিতে জানা গিয়েছে। 

কাতারের দোহায় আফগান সরকার ও তালেবানদের মধ্যে শান্তি আলোচনা চলমান সত্ত্বেও আফগানিস্তানে সহিংস সংঘাত অব্যাহত রয়েছে। সূত্র: এএনআই

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি