ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

ইরানের হাতে ৭ হাজার কিলোমিটার পাল্লার ড্রোন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০৫, ২৭ জুন ২০২১ | আপডেট: ১৯:০৯, ২৭ জুন ২০২১

ইরান সম্প্রতি \`গাজা\` উপত্যকার নামে ২,০০০ কিলোমিটার পাল্লার একটি ড্রোন উদ্বোধন করে।

ইরান সম্প্রতি \`গাজা\` উপত্যকার নামে ২,০০০ কিলোমিটার পাল্লার একটি ড্রোন উদ্বোধন করে।

আইআরজিসি’র প্রধান কমান্ডার মেজর জেনারেল হোসেইন সালামি বলেছেন, তার বাহিনীর কাছে সাত হাজার কিলোমিটার পাল্লার ড্রোন রয়েছে। আজ রোববার তেহরানে আইআরজিসি’র তৈরি করোনাভাইরাসের ‘নূরা’ টিকার মোড়ক উন্মোচনের এক অনুষ্ঠানে তিনি একথা জানান।

জেনারেল সালামি বলেন, বিজ্ঞান থেকে শুরু করে প্রযুক্তিসহ সকল ক্ষেত্রে ইরান বিশ্বের সেরা দেশগুলোর কাতারে শামিল হওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এরইমধ্যে বহু ক্ষেত্রে ইরান সেরা দেশগুলোর সারিতে স্থান করে নিয়েছে।

তিনি বলেন, আমরা এখন মহাকাশে কৃত্রিম উপগ্রহের অধিকারী। ন্যানোটেকনোলজিতে আমরা সামনের কাতারে রয়েছি। আমরা পাইলটবিহীন বিমান বা ড্রোন তৈরিতে এতটা সাফল্য অর্জন করেছি যে, আমাদের ড্রোন এখন সাত হাজার কিলোমিটার দূরত্বে উড়ে গিয়ে আবার ফিরে আসতে পারে।

আইআরজিসি’র প্রধান কমান্ডার বলেন, শুধু সামরিক ক্ষেত্রে নয় সেইসঙ্গে আরো বহু ক্ষেত্রে আমরা বিশ্বের বহু দেশের চেয়ে এগিয়ে রয়েছি।

ইরানের সামরিক বাহিনী সাম্প্রতিক বছরগুলোতে সমরাস্ত্র ও সামরিক সরঞ্জাম তৈরিতে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। তবে তেহরান বারবার বলে এসেছে, কোনো দেশের বিরুদ্ধে হুমকি সৃষ্টি তার উদ্দেশ্য নয় বরং আত্মরক্ষার স্বার্থে সামরিক খাতে শক্তিমত্তা অর্জন করেছে ইরান।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি