ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

চীনের বিরুদ্ধে মাস্তানির যুগ শেষ: শি জিন পিং

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২০, ১ জুলাই ২০২১

প্রতিষ্ঠাবার্ষিকীতে তিয়ানানমেন স্কয়ারে প্রচুর মানুষ অংশ নেয়।

প্রতিষ্ঠাবার্ষিকীতে তিয়ানানমেন স্কয়ারে প্রচুর মানুষ অংশ নেয়।

মার্কিন যুক্তরাষ্ট্রের নাম উল্লেখ না করে চীনের প্রেসিডেন্ট শি জিন পিং বলেছেন, চীনের বিরুদ্ধে মাস্তানির যুগের পরিসমাপ্তি ঘটেছে। যারাই চীনের ওপর দমন-পীড়নের চেষ্টা করবে তারাই ভয়াবহ পরিণতির মুখে পড়বে। চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির শতবর্ষপূর্তির অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে আজ বৃহস্পতিবার তিনি এ কথা বলেন।

শি জিন পিং আরও বলেন, কোন বিদেশি অপশক্তি চীনের অগ্রযাত্রাকে থামানোর চেষ্টা করলে তাদের মাথা নিচু করে দেওয়া হবে।

১৯২১ সালে প্রতিষ্ঠিত হয় চীনা কমিউনিস্ট পার্টি (সিসিপি)। এর শতবর্ষপূর্তির অনুষ্ঠান আজ বিশাল পরিসরে আয়োজন করে চীন। তিয়ানানমেন স্কয়ারে জড়ো হন হাজার হাজার মানুষ। মাঝ আকাশে হেলিকপ্টার এবং প্লেন থেকে নানা রঙ-বেরঙের আলপনা আঁকা হয়। একটা পর্যায়ে বিমানগুলো আকাশে এমন ভাবে উড়তে থাকে যে, দেখে মনে হচ্ছিল আকাশে ১০০ সংখ্যাটি ভাসছে।

চীনা প্রেসিডেন্ট প্রায় এক ঘণ্টা বক্তব্য রাখেন। তিনি ক্ষমতাসীন কমিউনিস্ট দলের ভূমিকা পুনর্ব্যক্ত করেন। তিনি বলেন, চীনের সঙ্গে কমিউনিস্ট পার্টি ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। দেশবাসীকে উদ্দেশ্য করে আরও বলেন, কোনো অপশক্তি চীন এবং দেশের জনগণকে ছোট করে কথা বলতে পারে না।

চীন কাউকে দমন করার চেষ্টা করে না বলেও তিনি মন্তব্য করেন। এক পর্যায়ে তিনি সরাসরি আমেরিকার নাম নিয়ে বলেন, ওয়াশিংটন বার বার চীনের প্রবৃদ্ধিকে নিচে নামানোর চেষ্টা করে আসছে।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি