ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

তালেবান হামলায় পালিয়ে যাচ্ছে সরকারি সৈন্যরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫৫, ৫ জুলাই ২০২১

আফগানিস্তানের উত্তরাঞ্চলে তালেবানের সাথে লড়াইয়ে টিকতে না পেরে এক হাজারেরও বেশি আফগান সরকারি সৈন্য সীমান্ত অতিক্রম করে পার্শ্ববর্তী তাজিকিস্তানে পালিয়ে গেছে বলে সে দেশের সরকার বলছে।

তাজিক কর্মকর্তারা জানাচ্ছেন, আফগান প্রদেশ বাদাখশানের কয়েকটি জেলায় যুদ্ধের পর 'জান বাঁচানোর' তাগিদেই এসব আফগান সৈন্য তাদের দেশে আশ্রয় নিয়েছে।

আফগানিস্তানের এক-তৃতীয়াংশ এলাকা এখন তালেবানের দখলে, এবং প্রতিদিনই তারা নতুন নতুন জেলা সরকারি বাহিনীর হাত থেকে ছিনিয়ে নিচ্ছে। 

বিবিসির আফগানিস্তান সংবাদদাতা সেকান্দার কিরমানি খবর দিচ্ছেন, বাদাখশানে তালেবান যোদ্ধারা দ্রুত ঐ এলাকার প্রধান শহর ফায়েজাবাদের দিকে এগিয়ে আসছে।

হেলমান্ত প্রদেশের কাজাকিতে তালেবানের অগ্রযাত্রার দিকে নজর রাখছেন আফগান বাহিনীর এক সৈন্য। গত কয়েক সপ্তাহ ধরে সীমান্তবর্তী কয়েকটি ঘাঁটি থেকে আফগান সরকারি সৈন্যদের পালানোর ঘটনা ঘটেছে।

প্রতিবেশী আরেকটি দেশ উজবেকিস্তানেও কিছু আফগান সৈন্য আশ্রয় নিয়েছে।

সর্বশেষ এই ঘটনায় এক হাজারেরও বেশি আফগান সৈন্যকে তাজিকিস্তানে ঢুকতে দেয়া হয়েছে। ওদিকে সেপ্টেম্বরের সময়সীমাকে সামনে রেখে আফগানিস্তানে মোতায়েন আন্তর্জাতিক বাহিনীর বেশিরভাগকেই সেখান থেকে প্রত্যাহার করা হয়েছে।

কিন্তু তালেবানের সাথে সরকারি বাহিনীর লড়াই যদি আরও তীব্র হয়, তাহলে শরণার্থীর ঢল সীমান্ত অতিক্রম করে আশেপাশের দেশে চলে যেতে পারে। আর মধ্য এশিয়ার দেশগুলো এখন থেকেই সেই পরিস্থিতির জন্য তৈরি হচ্ছে। সূত্র: বিবিসি বাংলা

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি