ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

ভারতে সেলফি তোলার সময় বজ্রাঘাতে ১১ জনের মৃত্যু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:১৫, ১২ জুলাই ২০২১

ভারতের জয়পুরে রবিবার বজ্রপাতে মারা গেছেন কমপক্ষে এগারো জন মানুষ। আরো অনেকে আহত হওয়ার খবর পাওয়া যাচ্ছে। জয়পুরের জনপ্রিয় পর্যটন গন্তব্য আমের ফোর্টের ওয়াচ টাওয়ারে উঠে সেলফি তুলছিলেন একদল পর্যটক এসময়ই বজ্রপাত হয়।

ঘটনাটি ঘটার সময় দুর্গের টাওয়ারে এবং দেয়ালে ২৭ জনের মতো মানুষ ছিল, কয়েকজন বাঁচার জন্য লাফও দেয়। ২০০৪ সাল থেকে প্রতি বছর প্রায় ২ হাজার ভারতীয় বজ্রপাতে মারা যাচ্ছেন।

একজন জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা বলেন, এই টাওয়ারটি দুর্গের বেশ জনপ্রিয় একটা জায়গা, যারা মারা গেছেন সবাই ছিলেন কম বয়সী।

জয়পুর যে রাজ্যে অবস্থিত সেই রাজস্থানের অন্যান্য জায়গায় আরো নয়জন বজ্রপাতে মারা গেছেন বলে খবর পাওয়া গেছে। যারা মারা গেছেন প্রত্যেকের পরিবারের জন্য ৫ লাখ রুপি ক্ষতিপূরণ দেয়া হবে বলে ঘোষণা দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী অমোক গেহলট।

ভারতে এই মৌসুমে ভারি বৃষ্টি হয় নিয়মিত, জুন থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত চলে বর্ষাকাল। ভারতের আবহাওয়া অধিদফতর জানিয়েছে বজ্রপাতে মৃত্যু প্রায় দ্বিগুণ হয়ে গেছে ১৯৬০ সালের পরে। জলবায়ু সংকটই এর বড় কারণ বলে জানাচ্ছেন তারা।

গত শতাব্দীর ৯০'র দশকের মাঝদিকে ভারতে বজ্রপাতে মৃত্যুর ঘটনা ৩০ থেকে ৪০ শতাংশ বৃদ্ধি পায়। ২০১৮ সালে অন্ধ্রপ্রদেশে মাত্র ১৩ ঘন্টার ব্যবধানে ৩ হাজার ৭৪৯বার বজ্রপাত হয় বলে রেকর্ড আছে।

কর্মকর্তারা বলছেন, যেসব জায়গায় গাছ কম সেখানে মানুষ মৃত্যুর সম্ভাবনা বেশি।

বজ্রপাত থেকে বাঁচার কিছু টিপস

বড় ভবন বা গাড়িতে আশ্রয় নেয়া
খোলা জায়গা, পাহাড়ের চূড়া থেকে দূরে থাকা
যদি আশ্রয় নেয়ার সুযোগ না থাকে তাহলে নিজেকে যতটা সম্ভব গুটিয়ে নিয়ে নেয়া। পা একসাথে করে হাঁটুতে হাত রেখে মাথা গুজে চলার চেষ্টা করা।
লম্বা গাছ কিংবা আলাদা দাঁড়িয়ে থাকা গাছের নিচে আশ্রয় না নেয়া
পানিতে থাকলে সেখান থেকে সরে যাওয়া, দ্রুত তীর বা অন্য জায়গায় চলে যাওয়া

সূত্র: বিবিসি বাংলা

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি