ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

মহারাষ্ট্রে বন্যা ও ধসে ১৩৬ জনের মৃত্যু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৩, ২৪ জুলাই ২০২১

জলমগ্ন মহারাষ্ট্র

জলমগ্ন মহারাষ্ট্র

মহারাষ্ট্রে প্রবল বৃষ্টির ফলে বন্যা ও তার জেরে ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ১৩৬ জনে দাঁড়িয়েছে। ইতিমধ্যেই ৮৪ হাজারের বেশি মানুষকে উদ্ধার করেছে বিপর্যয় মোকাবিলা বাহিনী। সেইসঙ্গে মহারাষ্ট্রের ছয় জেলায় লাল সতর্কতা জারি করেছে আবহাওয়া ভবন।

মহারাষ্ট্র সরকারের তরফে জানানো হয়েছে, রাইগড় ও সাতারা জেলায় মৃতের সংখ্যা সব থেকে বেশি। রাইগড়ের মাহাদ মহকুমায় ভূমিধসের ফলে মৃত্যু হয়েছে একটি গ্রামের ৩৮ জনের। পুলিশ ও জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী সেখানে এখনও উদ্ধার কাজ চালাচ্ছে বলে খবর।

এছাড়া বন্যার জেরে পুণে বিভাগ থেকে মোট ৮৪ হাজার ৪৫২ জনকে উদ্ধার করে ত্রাণ শিবিরে নিয়ে যাওয়া হয়েছে। তার মধ্যে শুধুমাত্র কোলাপুর জেলা থেকেই ৪০ হাজারের বেশি মানুষকে উদ্ধার করা হয়েছে। সাংলি জেলা থেকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে ৩৬ হাজার মানুষকে। ৫৪টি গ্রাম সম্পূর্ণ জলমগ্ন হয়ে পড়েছে। এ ছাড়া আরও ৮২১টি গ্রামের কিছু এলাকা ডুবে আছে পানির নিচে।

আবহাওয়া ভবনের তরফে ইতিমধ্যেই রাইগড়, রত্নাগিরি, সিন্ধুদূর্গ, পুণে, সাতারা ও কোলাপুর জেলায় রেড এলার্ট জারি করা হয়েছে। উদ্ধারকাজে যোগ দিয়েছে রাজ্য ও জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর সঙ্গে ভারতীয় সেনা ও নৌবাহিনীও। হেলিকপ্টারে করে দুর্গতদের নিরাপদ জায়গায় নিয়ে যাওয়া হচ্ছে। নামানো হয়েছে নৌকা।

এদিকে, মহারাষ্ট্রের রাইগড় জেলায় ভূমিধসে মৃতদের জন্য শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি মৃতদের পরিবারের জন্য ২ লাখ টাকা করে ক্ষতিপূরণের ঘোষণা করেছেন। মোদী জানিয়েছেন, কেন্দ্র পরিস্থিতির দিকে নজর রাখছে। উদ্ধব ঠাকরের সরকারকে সব রকমের সাহায্যের আশ্বাসও দিয়েছে ভারতীয় কেন্দ্র সরকার। সূত্র- আনন্দবাজার।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি