ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

রোবটকে নাগরিকত্ব দিলো সৌদি আরব! (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫৩, ২৭ অক্টোবর ২০১৭ | আপডেট: ১৯:৫৫, ২৭ অক্টোবর ২০১৭

বিশ্ববিদ্যালয়ে মেয়েদের মোবাইল ফোন ব্যবহারের অনুমতি, নারীদের গাড়ি চালনার সুযোগ দেওয়ার ঘটনায় সম্প্রতি আলোচনায় আসছে সৌদি আরব। বিশেষ করে দেশটিকে আধূনিকতার পথে নিতে কার্যকরী যুবরাজ মোহাম্মদ বিন সালমান এসব পদক্ষেপ নিচ্ছেন। এবার নতুন চমক দেখালো সৌদি সরকার। একটি ‘নারী’ রোবটকে নাগরিকত্ব দিল দেশটি। পৃথিবীতে কোনো রোবটকে নাগরিকত্ব দেওয়ার ঘটনা এটাই প্রথম।

দেশটির রাজধানী রিয়াদে আজ শুক্রবার আনুষ্ঠানিকভাবে সোফিয়া নামের এই রোবটটিকে নাগরিকত্ব দেওয়া হয়। প্যানেল সঞ্চালক ও ব্যবসাবিষয়ক লেখক অ্যান্ড্রু রস সরকিন ওই অনুষ্ঠানে নাগরিকত্ব দেওয়ার ঘোষণা পড়ে শোনান এভাবে, ‘সোফিয়া, আশা করি তুমি শুনছ, আমরা মাত্র জানতে পারলাম, তোমাকে প্রথম রোবট হিসেবে সৌদি নাগরিকত্ব দেওয়া হয়েছে।’

জবাবে কৃতজ্ঞতা জানিয়ে সোফিয়া বলে, ‘সৌদি আরবকে কৃতজ্ঞতা জানাই। এই অনন্য সম্মান পেয়ে আমি গর্বিত ও সম্মানিত বোধ করছি। এটা ঐতিহাসিক এক মুহূর্ত হতে চলল, কারণ এই প্রথম সারা বিশ্বে কোনো রোবট নাগরিকত্ব পেল।’

কট্টরপন্থী সৌদি আরবের ৩২ বছর বয়সী তরুণ যুবরাজ মোহাম্মদ বিন সালমান দেশটির প্রধান বিনিয়োগের ক্ষেত্র হিসেবে প্রযুক্তিকেই দেখছেন। দেশটির রাজনৈতিক সংস্কৃতিতেও ধীরে ধীরে পরিবর্তন সূচনার পক্ষে তিনি।

সূর্য এবং বায়ুকে কাজে লাগিয়ে রিয়াদের বিদ্যুৎ উৎপাদনের জন্য রোবটকে কাজে লাগাচ্ছে সৌদি আরব। নিওম (NEOM) প্রকল্পের আওতায় এরই মধ্যে আরও রোবটকে নাগরিকত্ব দেওয়ার কথা ভাবছে দেশটি। সূত্র : আল-আরাবিয়া।

ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি