ঢাকা, বুধবার   ১৭ এপ্রিল ২০২৪

এক বছরে ধূমপান ছেড়েছে ১০ লাখ ফরাসি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৯, ২৯ মে ২০১৮

মাদকের বিরুদ্ধে শক্ত অবস্থান নিয়ে বেশ সফলতা পেয়েছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগেজ দুতার্তে। এবার ধূমপানের বিরুদ্ধে নানা পদক্ষেপ নিয়ে সফলতা পেতে শুরু করেছে ফ্রান্স সরকার। কেবল এক বছরেই দেশটির ১০ লাখ লোক ধূমাপান ছেড়েছে বলে জানা গেছে।

বিশ্বের প্রতি ১০টি মৃত্যুর একটি ধূমপানের কারণে ঘটে বলে এর আগে এক গবেষণায় উঠে এসেছিল। ২০১৫ সালে চালানো ওই গবেষণায় বলা হয়েছিল, বিশ্বের ১০০ কোটি মানুষ রয়েছেন, যারা প্রতিদিনই ধূমপান করেন। এরপর ধূমপান প্রতিরোধে নানা ধরনের পদক্ষেপ নেয় বিভিন্ন দেশের সরকার।

পাবলিক হেলথ ফ্রান্স গত বছর জরিপ চালিয়ে দেখেছে, প্রতিদিন ধূমপান করেন এমন প্রাপ্তবয়স্ক মানুষের হার এখন ২৬ দশমিক ৯ শতাংশ, যা আগের বছর ছিল ২৯ দশমিক ৪ শতাংশ। এই এক বছরে দেশটিতে ধূমপায়ীর সংখ্যা ১ কোটি ৩২ লাখ থেকে ১ কোটি ২২ লাখে নেমে এসেছে।

তরুণ এবং স্বল্প আয়ের মানুষের ধূমপান ছাড়ার প্রবণতা বেশি বলে জরিপে উঠে এসেছে। ধূমপান ছাড়ার প্রবণতার ক্ষেত্রে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপকেই কারণ হিসেবে দেখানো হয়েছে জরিপে। ফরাসি সরকার তামাকের দাম বাড়ানোর পাশাপাশি তামাকমুক্ত মাস পালনসহ ধূমপানবিরোধী নানা কর্মসূচি চালিয়েছিল এই সময়ে।

সূত্র: বিবিসি
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি