ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

ভারতে বজ্রপাতে নিহত ৫০

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩০, ৩০ মে ২০১৮

ভারতে বজ্রপাতে একদিনে ৫০ জনের মৃত্যু হয়েছে। গত মঙ্গলবার দেশটির উত্তরাঞ্চলে বজ্রপাতের সঙ্গে ঝড় ও ভারী বৃষ্টিপাতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।

প্রবল ঝড়ের তাণ্ডবে বেশ কয়েকটি ঘর-বাড়ি বিধ্বস্ত হওয়ার খবর পাওয়া গেছে। এতে শতাধিক মানুষের আহত হওয়ার খবর পাওয়া গেছে। ঝড় ও বজ্রপাতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে দেশটির বিহার রাজ্য। এ রাজ্যে বজ্রপাতে মৃতের সংখ্যা ২০ জনে পৌঁছেছে। এ ছাড়া উত্তর প্রদেশে বজ্রপাতে ১৫ জন ও ঝাড়খণ্ডে ১২ জনের মৃত্যু হয়েছে।

এদিকে উত্তরখণ্ডে গাছ ভেঙ্গে ওপরে পড়লে তিন শিশুর মৃত্যু হয়। পিটিআই বিষয়টি নিশ্চিত করেছে। গত সপ্তাহেই দেশটিতে বজ্রপাতে মৃতের সংখ্যা ১০০ ছাড়িয়েছে।

ভারতের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দেশটির উত্তর-পূর্বাঞ্চলে তাপমাত্রা অসহনীয়ভাবে বেড়েই চলছে। এতে ওই এলাকাগুলোতে বজ্রপাতের ঘটনা আরও বেশি ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

জানা গেছে, নিহতর অধিকাংশই বাড়ির ভেতরে থাকা অবস্থায় মৃত্যু বরণ করেন। বজ্রপাতের সঙ্গে প্রবল ঝড়ে তাদের ঘর-বাড়ি বিধ্বস্ত হওয়ায় অনেকেই চাপা পড়ে মরে মৃত্যু বরণ করেন। এদিকে গত ১৩ ঘণ্টায় দেশটিতে অন্তত ৩৬ হাজার ৭৪৯টি বজ্রপাতের ঘটনা ঘটেছে।

২০০৫ সাল থেকে দেশটিতে বজ্রপাতে অন্তত ২ হাজার জন মানুষ প্রতি বছর বজ্রপাতে মারা যাচ্ছে। কেবল গত ৪মে দেশটিতে বজ্রপাতে ১০০ জনের মৃত্যু হয়।

সূত্র: বিবিসি
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি