ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

চা বিক্রির পয়সায় চালান স্কুল, মোদীর মুখেও তার নাম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫০, ৩১ মে ২০১৮

ভারতের ওডিশার বাসিন্দা প্রকাশ রাও। দারিদ্রতার কারণে নিজে পড়ালেখা পড়তে পারেননি। তাই বলে নিজের স্বপ্ন ভেস্তে দিতে চান না ওডিশার ষাটোর্ধ বৃদ্ধ প্রকাশ রাও। তাইতো চা বিক্রির পয়সা দিয়েই কয়েক যুগ ধরে বস্তি ও উদ্বাস্তু ছেলেদের শিক্ষা দিয়ে বেড়াচ্ছেন তিনি।

চলতি মাসে ‘মন কি বাত’ অনুষ্ঠানে ওই চা বিক্রেতার কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি সাধারণ চা ওয়ালা নন। তাঁর চা বিক্রির পয়সায় চলে স্কুল। রেডিওতে মোদীর মুখে সেই নাম শোনার পর থেকেই বদলে গিয়েছে ষাটোর্ধ্ব ডি প্রকাশ রাওয়ের জীবন। ‘মানুষ এসে আমার পায়ে হাত দিয়ে প্রণাম করছে’, জানালেন প্রকাশ রাও। মাত্র ছ’বছর বয়স থেকেই চা বিক্রি করছেন তিনি।

জানা যায়, ওডিশার ভুবনেশ্বরের বাসিন্দা তিনি। অর্থাভাবে পড়াশোনা শেষ করা সম্ভব হয়নি। তাই ছাত্রছাত্রীদের মধ্যে দিয়েই স্বপ্ন পূরণের চেষ্টা চালাচ্ছেন প্রকাশ রাও। নিজের চা বিক্রির টাকাতেই স্কুল চালান তিনি। শুধু তাই নয়, হাসপাতালে রোগীদের দেখাশোনাও করেন তিনি। এই বয়সেও রক্তদান করেন। এখনও পর্যন্ত ২১৭ বার রক্ত দিয়েছেন তিনি।

টাকার অভাবে কোনও শিশু পড়তে পারবে না, এমনটা চান না তিনি। তাই বিনামূল্যে ৭০-৭৫ জন শিশুকে পড়ান তিনি। বাড়িতে বসে থাকা বা রাস্তায় ঘুরে-বেড়ানোর থেকে স্কুলে আসতেই বেশি আগ্রহী এই শিশুরা। চা বিক্রেতা প্রকাশ রাও জানান, প্রথমটায় স্কুলে পড়তে পাঠাতে চাননি এই শিশুদের বাবা-মায়েরা। কিন্তু খাবার দেওয়াতে পাঠাতে শুরু করে তাদের। দিনে ৬০০ টাকা রোজগার করেন তিনি। কখনও সেটা ৭০০-৮০০ টাকা হয়ে যায়।

গত ২৬ মে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কটক সফরে যান। সেখানেই তাঁর সঙ্গে দেখা হয় এই ব্যক্তির। প্রকাশ রাও জানিয়েছেন, নরেন্দ্র মোদীর সঙ্গে ১৮ মিনিট কথা হয় তাঁর। এরপরই মন কি বাত অনুষ্ঠানে মোদী প্রকাশ রাওয়ের নাম নিয়ে প্রশংসা করেন। মোদীর কটক সফরে যাওয়ার পর, ফোন যায় প্রকাশ রাওয়ের কাছে। মোদী বলেন, ‘আমি আপনার ব্যাপারে সব জানি। কারও কিছু বলার দরকার নেই।’ এরপর পাশে বসিয়ে কথা বলেন। মোদী পরে ট্যুইট করেন প্রকাশের সঙ্গে একটি ছবি।

সূত্র: কোলকাতা ২৪
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি