ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

‘ইরানীদের সরকারের বিরুদ্ধে খেপিয়ে দিতেই যুক্তরাষ্ট্রের অবরোধ’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:১৭, ৩০ জুন ২০১৮

সাধারণ ইরানীদের দেশটির সরকারের বিরুদ্ধে খেপিয়ে তুলতেই ইরানের ওপর যুক্তরাষ্ট্র অর্থনৈতিক অবরোধ আরোপ করেছে বলে দাবি করেছেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আল খোমেনি। আজ শনিবার নিজের ওয়েবসাইটে খোমেনির এমন বক্তব্য প্রকাশিত হয়।

ওই বক্তব্যে তিনি আরও বলেন, “তারা অর্থনৈতিক অবরোধ এই কারণে দেয় যেন আমাদের জাতি সরকার থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। তবে তার (ডোনাল্ড ট্রাম্প) আগে অন্তত ছয়জন মার্কিন প্রেসিডেন্ট এমন চেষ্টা করেছেন। শেষ পর্যন্ত ব্যর্থ হয়েছেন আর হার মেনেছেন”।

ইরানের রেভুলেশনারি গার্ডে নতুন নিয়োগ পাওয়া কর্মকর্তাদের উদ্দেশ্যে দেওয়া ঐ ভাষনে তিনি ইরানের বিভাজনের জন্য যুক্তরাষ্ট্র এবং আরব অঞ্চলের সুন্নি দেশগুলো ষড়যন্ত্র করছে বলেও অভিযোগ করেন। তিনি বলেন, “যুক্তরাষ্ট্র যদি ইরানের বিপক্ষে লড়াই করতে পারত তাহলে এই অঞ্চলের কুচক্রী রাষ্ট্রগুলোর সাথে যুক্তরাষ্ট্রের হাত মেলাতে হতো না। ইরানে অস্থিরতা তৈরিতে এসব দেশের সাহাযায় নেয় যুক্তরাষ্ট্র”।

ইরানে চলমান ব্যবসায়ীদের তিন দিনের বিক্ষোভের সময় আয়াতুল্লাহ এমন বক্তব্য দিলেন। রাজধানী তেহরানসহ বেশকিছু গুরুত্বপূর্ণ শহরে সরকারের প্রতি বিক্ষুব্ধ হয়ে দোকান ও অন্যান্য ব্যবসা বন্ধ রেখেছেন এসব ব্যবসায়ীরা।

প্রসঙ্গত, এসব ব্যবসায়ীদের অধিকাংশই ১৯৭৯ সাল থেকে ইসলামী প্রজাতন্ত্রের প্রতি অনুগত ছিলেন।

সূত্র: রয়টার্স।

//এস এইচ এস// এসএইচ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি