ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্রের চেষ্টা ব্যর্থ করে দেওয়া হবে: ইরান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১২, ২ জুলাই ২০১৮

ইরানের তেল রপ্তানির ওপর যুক্তরাষ্ট্রের অবরোধ আরোপের চেষ্টা ব্যর্থ করে দেওয়া হবে বলে হুশিয়ারি দিয়েছে দেশটি। প্রয়োজনে বেসরকারি খাতের আওতায় জ্বালানি তেল রপ্তানি করা হবে বলে জানিয়েছেন দেশটির ভাইস-প্রেসিডেন্ট ইসহাক জাহাঙ্গীর।

এদিকে আন্তর্জাতিক বাজারে সৌদি-আরব কখনোই ইরানের জায়গা নিতে পারবে না বলেও দেশটিকে সতর্ক করে দিয়েছেন ইসহাক জাহাঙ্গীর। রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া ভাষণে জাহাঙ্গীর বলেন, ‘আমরা অবশ্যই যুক্তরাষ্ট্রের ষড়যন্ত্র নস্যাৎ করে দেব। এর মাধ্যমে আমরা জ্বালানি তেলের রপ্তানি আরও কয়েকগুণ বাড়িয়ে দিব।

জাহাঙ্গীর আরও বলেন, ‘আমরা জানি আমাদের কি করতে হবে। আল্লাহর ইচ্ছায়, আমরা যত চাই, ততই তেল বিক্রি করতে পারবো।’ উল্লেখ্য, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তেহরানের উপর নিষেধাজ্ঞা আরোপের পরই দেশটি তেল রপ্তানির জন্য নতুন ক্রেতা খুঁজছে।

চীন এতদিন তেহরানের কাছ থেকে জ্বালানি তেল আমদানিতে শীর্ষে অবস্থান করলেও সম্প্রতি দেশটি আমদানি কমিয়ে দিয়েছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে নতুন করে তৈরি হওয়া বাণিজ্য যুদ্ধ থেকে বাঁচতে দেশটি তেহরান থেকে জ্বালানি তেল আমদানি কমিয়ে দিয়েছে। এ বিষয়ে মন্তব্য করতে গিয়েই তিনি এসব কথা বলেন।

সূত্র: আল-জাজিরা
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি