ঢাকা, বৃহস্পতিবার   ০৬ মে ২০২১, || বৈশাখ ২২ ১৪২৮

ভারতে জাপানের প্রধানমন্ত্রীর সফর বাতিল হতে পারে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১৪, ১৩ ডিসেম্বর ২০১৯

নাগরিকত্ব সংশোধনী বিল পাস নিয়ে প্রতিবাদ-বিক্ষোভের জেরে ভারত জুড়ে উত্তপ্ত পরিস্থিতি বিরাজ করছে। এ পরিস্থিতি এড়াতে জাপানের প্রধানমন্ত্রী ভারত সফর বাতিল করতে পারেন বলে সম্ভাবনা দেখা দিয়েছে। খবর এনডিটিভি’র।

জাপানি সংবাদসংস্থা জিজি প্রেস জানিয়েছে, ভারতের উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলিতে বিক্ষোভ-আন্দোলন চলার মধ্যে দেশটিতে সফরে আসার কথা বিবেচনা করে দেখছেন প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে।

বৃহস্পতিবারই ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বিলে সম্মতি দিলে সেটি আইনে পরিণত হয়। এ আইনটি বাতিল করার দাবিতেই আসামে কারফিউ ভঙ্গ করে হাজার হাজার মানুষ রাস্তায় প্রতিবাদ বিক্ষোভে নেমেছেন, অস্থির হয়ে উঠেছে সেখানকার পরিস্থিতি। যদিও বৃহস্পতিবার নয়াদিল্লিতে সংবাদমাধ্যমের সামনে উপস্থিত হয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রভীশ কুমার জানান, জাপানের প্রধানমন্ত্রীর সফর বাতিল সংক্রান্ত কোনও খবর তাদের কাছে নেই।

এর আগে ভারত সফর বাতিল করেছেন বাংলাদেশের পররাষ্ট্র ও স্বরাষ্ট্রমন্ত্রী। তবে এতে দুই দেশের সম্পর্কের উপর কোন প্রভাব পড়বে না বলে জানিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার। 

গেল সপ্তাহে রভীশ কুমার ঘোষণা করেছিলেন, ১৫ থেকে ১৭ ডিসেম্বরের মধ্যে মোদী এবং শিনজো অ্যাবের মধ্যে একটি বৈঠক ভারতে অনুষ্ঠিত হবে। আসামের গুয়াহাটিতে বৈঠকটি আয়োজনের প্রস্তুতি চলছিল।

বৃহস্পতিবার আসামের সবচেয়ে বড় শহর গুয়াহাটিতে নাগরিকত্ব (সংশোধনী) আইনের বিরুদ্ধে বিক্ষোভ-আন্দোলন চলাকালীন পুলিশের গুলিতে মারা যান কমপক্ষে দুই জন বিক্ষোভকারী এবং আরও অনেকে আহত হয়েছেন বলে জানা গেছে।

এমএস/এসি
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি