ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

এবার হাঁটু গেড়ে ফ্লয়েডকে সম্মান জানাল ডেমোক্র্যাটরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৬, ৯ জুন ২০২০

পুলিশ হেফাজতে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডকে হত্যার প্রতিবাদে বিক্ষোভে উত্তাল আমেরিকা। ফ্লয়েডকে যেভাবে হত্যা করা হয়েছে এবার সেই ভঙ্গিমায় তার প্রতি সম্মান জানিয়েছে ডেমোক্র্যাট আইনপ্রণেতারা।

পুলিশ ফ্লয়েডের গলায় যেভাবে হাঁটু চেপে ধরে দম বন্ধ করে হত্যা করেছিল সোমবার যুক্তরাষ্ট্রের কংগ্রেসে সেভাবে হাঁটু গেড়ে বসে নীরবতা প্রকাশ করে তার প্রতি সম্মান জানায় ডেমোক্র্যাট আইনপ্রণেতারা। তাতে উপস্থিত নিলের হাউস অব রিপ্রেজেনটেটিভের স্পিনার ন্যান্সি পেলোসি ও সিনেটের সংখ্যালঘু সম্প্রদায়ের নেতা চাক শুমারসহ অনেকে।

এদিকে, যুক্তরাষ্ট্র পুলিশের হাতে নিহত হওয়া জর্জ ফ্লয়েডের শেষ কৃত্য সম্পন্ন হলো ব্যাপক জনসমাগমের মধ্য দিয়ে। করোনাভাইরাসের বাধা নিষেধ উপেক্ষা করে স্থানীয় সময় সোমবার হিউস্টনে তাকে চির বিদায় জানাতে সমবেত হয়েছিল হাজার হাজার মানুষ। কৃষ্ণাঙ্গ বীরকে ‘গুড বাই’ জানানোর দিনেও মানুষদের কণ্ঠে ছিল প্রতিবাদের ভাষা।

দক্ষিণ হিউস্টনে যেখানে ফ্লয়েড বেড়ে উঠেছিলেন, সেখানকার ফাউন্টেন অব প্রেইসে হয় ফ্লয়েডের শেষ কৃত্যের আনুষ্ঠানিকতা। দীর্ঘ লাইন ধরে ফ্লয়েডের সোনালি কফিনে ফুল দিয়ে সম্মান জানায় স্থানীয় বাসিন্দারা।

গত ২৫ মে মিনেপোলিসে শ্বেতাঙ্গ এক পুলিশ অফিসার গলায় হাঁটু চেপে শ্বাস রোধ করে ৪৬ বছর বয়সী ফ্লয়েডকে হত্যা করে। এ ঘটনায় জড়িত ছিলেন আরও তিন পুলিশ সদস্য। মৃত্যুর সময় ফ্লয়েড বার বার বলছিলেন- “আমি নিশ্বাস নিতে পারছি না।” এ ঘটনার পর থেকে যুক্তরাষ্ট্র জুড়ে ছড়িয়ে পড়ে বর্ণবাদ বিরোধী বিক্ষোভের আগুন। এই প্রতিবাদ মিছিল গণ্ডি ছাড়িয়ে বিশ্বের অন্যান্য দেশেও ছড়িয়েছে। 
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি