ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ব্রিটেনের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ: গোয়েন্দা প্রতিবেদন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১১, ২২ জুলাই ২০২০

(ছবি- ভয়েস অব আমেরিকা)

(ছবি- ভয়েস অব আমেরিকা)

ব্রিটেনে দীর্ঘ প্রতীক্ষিত হাউজ অফ কমন্স’র একটি প্রতিবেদনে প্রকাশ পেয়েছে। যেখানে ক্রেমলিনের উদ্যোগে কিভাবে ব্রিটিশ ও অন্যান্য নির্বাচনে প্রভাব বিস্তার করা হতো এবং ব্রিটিশ গণতন্ত্রে অনাধিকার হস্তক্ষেপ করার চেষ্টা করা হয়েছে। এই প্রতিবেদনটি মঙ্গলবার প্রকাশ করা হয় এবং ব্রিটেনের গোয়েন্দা ও নিরাপত্তা কমিটির সদস্যরা বলছেন, রাশিয়া ২০১৪ সালের স্কটিশ স্বাধীনতার ভোটে প্রভাব খাটানোর চেষ্টা করে যুক্তরাজ্যে ভাঙ্গণ ধরানোর চেষ্টা করেছিল। খবর ভয়েস অব আমেরিকা’র। 

ব্রিটেনের গোয়েন্দা সংস্থার কর্মকাণ্ড যে নয় সদস্য বিশিষ্ট সর্বদলীয় কমিটি মূল্যায়ন করে থাকে তারা গণভোটে এই অযাচিত হস্তক্ষেপের কথা বলেছেন। ঐ গণভোটে অল্প কিন্তু উল্লেখযোগ্য ব্যবধানেই স্কটরা ব্রিটেনে থাকার পক্ষে রায় দেয়। সোভিয়েত কমিউনিজমের অবসানের পর এই প্রথম রুশ সরকার পশ্চিম ইউরোপের ভোটের ফলাফল নির্ধারণের চেষ্টা করেছিল। ব্রিটিশ কমিটির সদস্য স্টুয়ার্ট হোসি বলেছেন, যুক্তরাজ্য হচ্ছে রুশ গোয়েন্দা বিভাগের সবচেয়ে বড় লক্ষ্যবস্তু।

তিনি বলেন ,রাশিয়া তথ্য এবং অপতথ্যকে তার অস্ত্রে পরিণত করেছে। তিনি আরও বলেন, ‘রাশিয়ার সাইবার সক্ষমতা গভীর উদ্বেগের বিষয় এবং নিরাপত্তার প্রতি তা এক জরুরি হুমকি হয়ে দাঁড়িয়েছ।’ প্যানেল বলেছে রাশিয়ার রাজনৈতিক হস্তক্ষেপের বিভিন্ন রূপ আছে যার মধ্যে রয়েছে কোন একটি পক্ষকে সমর্থন দেয়ার জন্য অপতথ্যকে প্রধান্য দেয়া। ঐ প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাজ্যে রাশিয়ার প্রভাব নিউ নর্মাল কিংবা নতুন করে স্বাভাবিকতা লাভ করেছে। প্যানেল ব্রিটেনে রুশ বিনিয়োগের উপর কড়া নিয়ন্ত্রণ প্রয়োগের সুপারিশ করেছে।

এমএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি