ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

সরকারী হস্তক্ষেপের জেড়ে হাঙ্গেরিতে ৭০ সাংবাদিকের পদত্যাগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:১৮, ২৬ জুলাই ২০২০

পদত্যাগপত্র জমা দেওয়ার পর বার্তা কক্ষ থেকে বের হওয়ার প্রস্তুতি নিচ্ছেন সাংবাদিকরা- দ্যা গার্ডিয়ান

পদত্যাগপত্র জমা দেওয়ার পর বার্তা কক্ষ থেকে বের হওয়ার প্রস্তুতি নিচ্ছেন সাংবাদিকরা- দ্যা গার্ডিয়ান

সরকারি হস্তক্ষেপের প্রতিবাদে হাঙ্গেরির প্রধান ও জনপ্রিয় অনলাইন সংবাদ সংস্থা ইনডেক্স থেকে সম্পাদকসহ ৭০ জনের বেশি সাংবাদিক পদত্যাগ করেছেন। দেশটির সরকার এ সংবাদ মাধ্যমটিকে ধ্বংস করতে চায় এমন অভিযোগ তুলে তারা পদত্যাগ করেছেন। তাদের বশীভূত করার চেষ্টা করা হচ্ছে বলেও সরকারের বিরুদ্ধে তারা অভিযোগ করেন। গতকাল শুক্রবার সাংবাদিকরা গণমাধ্যমটি থেকে পদত্যাগ করেন। খবর দ্যা গার্ডিয়ান’র। 

গার্ডিয়ান জানায়, গত মঙ্গলবার ইনডেক্সের প্রধান সম্পাদক এসজাবোলস ডালকে চাকরিচ্যুত করা হয়। তবে এই বরখাস্তকরণ সুস্পষ্ট হস্তক্ষেপ। এর মধ্য দিয়ে সরকার এই সাইটটির ওপর চাপ সৃষ্টি করতে চায় বলে সাংবাদিকরা মনে করছেন।

ঘটনার কয়েক ঘণ্টার মাথায় দেশটির রাজধানী বুদাপেস্টে গণমাধ্যমের স্বাধীনতা ও সাংবাদিকদের নিরাপত্তার দাবিতে বিক্ষোভ করে সহস্রাধিক মানুষ। গত কয়েক দশক ধরে হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবার্নের সমর্থকরা দেশের নিরপেক্ষ গণমাধ্যমের হস্তক্ষেপ করছেন। 

কয়েক মাস আগে প্রধানমন্ত্রী ভিক্টর অরবানপন্থি একজন ব্যবসায়ী মিকলোস ভাসজিলে প্রতিষ্ঠানটির শতকরা ৫০ ভাগ শেয়ার কিনে নেন, যেখান থেকে ইনডেক্সের বিজ্ঞাপন ও রাজস্ব আয় নিয়ন্ত্রণ করা হয়। গত মাসে ইনডেক্সের প্রধান সম্পাদক সাবোলকস ডাল সতর্কতা দেন যে, বাইরে থেকে ইনডেক্সের ওপর চাপ দেওয়া হচ্ছে। 

উল্লেখ্য, সাংবাদিকতার স্বাধীনতা সূচকে হাঙ্গেরি ১৮০টি দেশের মধ্যে ৮৯তম স্থানে রয়েছে।

এমএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি