ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

রাশিয়ার হাতে ইউক্রেনের গোয়েন্দা আটক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪৭, ৩০ জুলাই ২০২০

ছবি- আলজাজিরা।

ছবি- আলজাজিরা।

রাশিয়ার কেন্দ্রীয় নিরাপত্তা সার্ভিস বা এফএসবি জানিয়েছে, ক্রিমিয়ার সেভাস্তোপোল শহর থেকে তারা ইউক্রেনের পক্ষে কাজ করা একজন সন্দেহভাজন গোয়েন্দাকে আটক করেছে।

বৃহস্পতিবার (৩০ জুলাই) এক বিবৃতিতে এফএসবি জানিয়েছে, রাশিয়ার কৃষ্ণসাগরীয় নৌবহরে কর্মরত ঐ ব্যক্তি ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রধান পরিচালককে রাষ্ট্রীয় গোপন তথ্য সরবরাহ করেছেন। তবে আটক ব্যক্তির নাম ও পরিচয় প্রকাশ করেনি নিরাপত্তা সংস্থাটি। খবর রয়টার্স ও পার্স টুডে’র।
 
রুশ গোয়েন্দা সংস্থা বলেছে, আটক ব্যক্তির বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার মামলা করার প্রস্তুতি চলছে। এ মামলায় দোষী প্রমাণিত হলে ২০ বছরের কারাদণ্ড হবে।

প্রসঙ্গত, ২০১৪ সালে রাশিয়া যখন ক্রিমিয়া উপদ্বীপকে নিজের সঙ্গে সংযুক্ত করে নেয় তখন থেকে মস্কো ও কিয়েভের মধ্যকার সম্পর্কে মারাত্মক অচলাবস্থা দেখা দিয়েছে। তার আগে গণভোটের মাধ্যমে ক্রিকমিয়ার জনগণ ইউক্রেন ছেড়ে রাশিয়ার সঙ্গের যোগ দেয়ার পক্ষে মতামত দেন। 

ঐ গণভোটে শতকরা ৯০ ভাগ মানুষ রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পক্ষে রায় দিয়েছিলেন কিন্তু ইউক্রেন তা মেনে নেয়নি। পরে আমেরিকা ও ইউরোপের ন্যাটোভুক্ত দেশগুলো এ ইস্যুতে রাশিয়ার সঙ্গে বিবাদে জড়িয়ে পড়ে।

এমএস/এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি