ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

চেক প্রজাতন্ত্রের ২০ কূটনীতিককে বহিষ্কার করল রাশিয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২২, ১৯ এপ্রিল ২০২১

পাল্টা ব্যবস্থা হিসেবে চেক প্রজাতন্ত্রের ২০ কূটনীতিককে বহিষ্কার করেছে রাশিয়া। ২৪ ঘণ্টার মধ্যে তাদের দেশ ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। এর আগে শনিবার ১৮ রুশ কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা দেয় চেক প্রজাতন্ত্র। তাদের ৭২ ঘণ্টার মধ্যে দেশ ছাড়ার নির্দেশ দেওয়া হয়।

২০১৪ সালে দেশটির একটি গোলাবারুদের গুদামে বিস্ফোরণের ঘটনায় রুশ গোয়েন্দা সংস্থা জড়িত থাকার অভিযোগে এ ব্যবস্থা নেয় দেশটি। এতে ক্ষুব্ধ হয়ে পাল্টা চেক কূটনীতিকদের বহিষ্কারের ঘোষণা দেয় মস্কো।

যুক্তরাজ্যে ২০১৮ সালে বিষাক্ত রাসায়নিক নভিচক দিয়ে হামলা যে দুজন রাশিয়ানকে সন্দেহ করা হয় তারা চেক প্রজাতন্ত্রের ওই বিস্ফোরণের ঘটনার সাথেও জড়িত ছিল বলে এখন বলা হচ্ছে। এই অভিযোগ নিয়ে ইউরোপিয়ান ইউনিয়িনের পররাষ্ট্র মন্ত্রীরা বৈঠকে বসতে যাচ্ছেন।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও ন্যাটো জোটের সদস্য চেক প্রজাতন্ত্র জানিয়েছে, ওই বিস্ফোরণের ঘটনায় রাশিয়ার সংশ্লিষ্টতার ব্যাপারে তারা ইউরোপীয় ইউনিয়নের মিত্রদের অবহিত করেছে। এ নিয়ে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের কথা রয়েছে।

চেক প্রজাতন্ত্রের অভিযোগকে ভিত্তিহীন ও অযৌক্তিক হিসেবে আখ্যায়িত করেছে রাশিয়া। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, ওই বিস্ফোরণের ঘটনায় আগে গুদাম মালিকদের দোষারোপ করা হলেও এখন রাশিয়াকে দায়ী করা হচ্ছে। এ ধরনের দোষারোপ অযৌক্তিক।

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে রাশিয়ার সম্পর্কে টানাপোড়েনের মধ্যেই চেক প্রজাতন্ত্রের পক্ষ থেকে রুশ কূটনীতিক বহিষ্কারের ঘোষণা আসে।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি