ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

মে’র মাঝামাঝিতে মস্কো যাচেছন জাতিসংঘ প্রধান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫৬, ৩০ এপ্রিল ২০২১

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস মে মাসের মাসের মাঝামাঝি সময়ে মস্কো সফর করবেন। রাশিয়ার ব্যাপারে ক্রমবর্ধমান আন্তর্জাতিক সমালোচনার প্রেক্ষাপটে তিনি এ সফরে যাচ্ছেন। খবর এএফপি’র।

এক সংবাদ সম্মেলনে রাশিয়ার ডেপুটি ইউএন অ্যাম্বাসাডর দিমিত্র পলিয়ানস্কি বলেন, ‘জাতিসংঘ মহাসচিব মস্কো সফর করবেন। তিনি ১২ ও ১৩ মে রাশিয়ায় অবস্থান করবেন।’

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকের কোন পরিকল্পনা রয়েছে কিনা সে ব্যাপারে সুনির্দিষ্ট করে কিছু উল্লেখ না করে তিনি আরো বলেন, ‘আমরা পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে অত্যন্ত ফলপ্রসূ আলোচনা প্রত্যাশা করছি। আমি আশা করছি সেখানে কূটনীতিক বিষয় অনেক গুরুত্ব পাবে এবং তার জন্য সাংস্কৃতিক কর্মসূচি আয়োজন করা হবে।’

পলিয়ানস্কি বলেন, জাতিসংঘ মহাসচিব রাশিয়ায় তার সফরকালে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন। তিনি সেখানে ইউক্রেন ও সিরিয়ার পাশাপাশি লিবিয়া, আফগানিস্তান, মিয়ানমার এবং অন্যান্য সংঘাত ও সংকট নিয়ে আলোচনা করবেন।

গুতেরেসের এই সফর এমন এক সময় অনুষ্ঠিত হচ্ছে যখন রাশিয়া সাইবার হামলা, নির্বাচনে হস্তক্ষেপ ও অন্যান্য কর্মকান্ডে ক্রমবর্ধমান অন্তর্জাতিক চাপের মুখে রয়েছে।

এমন পরিস্থিতিতে বিশ্বের অনেক দেশ থেকে সম্প্রতি রাশিয়ার কয়েক ডজন কূটনীতিককে বহিস্কার করা হয়েছে। এদিকে পশ্চিমা দেশগুলোর সাথে সম্পর্কের আরো অবনতি ঘটায় তারা মস্কোর বিরুদ্ধে নতুন করে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরো জোরদার করেছে।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি