ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

কাতালানদের স্বাধীনতা ঘোষণা স্পেনে কোনো প্রভাব ফেলবে না : মারিয়ানো

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২৫, ৮ অক্টোবর ২০১৭

কাতালানদের স্বাধীনতার ঘোষনা স্পেনে কোনো প্রভাব ফেলবে না বলে মন্তব্য করেছেন স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয়। তিনি এও বলেছেন যে, স্বায়ত্বশাসিত এ অঞ্চলটির স্বাধীনতা ঘোষণায় কিচ্ছু যায় আসে না্। কাতালোনিয়া চাইলেই স্পেন থেকে বেরোতে পারবে না।

ইএল পেইস সংবাদপত্রের সঙ্গে এক সাক্ষাতকারে রাজয় বলেন- কাতালানদের স্বাধীনতা ঘোষণা স্পেনে কোনো প্রভাব পড়বে না । এরইমধ্যে গত শনিবার অখন্ড স্পেনের সমর্থকরা গণভোটের বিরুদ্ধে বিক্ষোভের করেন ।

এর আগে গত রোববারের স্পেনের সরকার ও সাংবিধানিক আদালতকে উপেক্ষা করে অনুষ্ঠিত গণভোটে ৪৩ শতাংশ ভোটার তাদের রায় জানাতে পেরেছিল বলে দাবি কাতালুনিয়ার আঞ্চলিক সরকার।২৩ লাখ ভোটের ৯০ শতাংশ স্বাধীনতার পক্ষে পড়েছে বলে নির্বাচনী কর্মকর্তারা জানিয়েছেন। ভোট রুখতে সর্বশক্তি প্রয়োগ করেছিল স্পেনের আইনশৃঙ্খলা বাহিনী। বিভিন্ন কেন্দ্র দখলে নিয়ে নির্বাচনী সামগ্রী জব্দ করেছিল তারা। এ নিয়ে ভোট দিতে ইচ্ছুক জনতার সঙ্গে সংঘর্ষও হয়েছে।

গত বুধবার (৪ অক্টোবর) জাতির উদ্দেশে দেওয়া ভাষণে কাতালোনিয়ার প্রেসিডেন্ট কার্লেস পুগদেমন্দ ইঙ্গিত দেন, জনগণের ভোট অনুযায়ী আগামী সপ্তাহের শুরুতে (সোমবার) তারা সংসদে স্বাধীনতা ঘোষণার প্রস্তাব ওঠাবেন, সেখানেই পরবর্তী যথাযথ পদক্ষেপ নেওয়া হবে।

তারপরই প্রধানমন্ত্রী রাজয় ওই হুঁশিয়ারি দেন। এরপর সংসদ অধিবেশনেই এই স্থগিতাদেশ দিল কেন্দ্রীয় সাংবিধানিক আদালত।

সূত্র: বিবিসি

এম/এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি