ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ভিসার উপর যুক্তরাষ্ট্র ও তুরস্কের পাল্টাপাল্টি নিষেধাজ্ঞা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৭, ৯ অক্টোবর ২০১৭

ভিসার ওপর পাল্টাপাল্টি নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র ও তুরস্ক। তুরস্কের আঙ্কারায় অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাস গতকাল রোববার তুর্কি নাগরিকদের নন-ইমিগ্র্যান্ট ভিসা প্রদানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। এ নিষেধাজ্ঞা আরোপের কয়েক ঘন্টা পরই যুক্তরাষ্ট্রের নাগরিকদের নন-ইমিগ্র্যান্ট ভিসা দেওয়ার ওপর একই ধরনের নিষেধাজ্ঞা দেয় তুরস্ক।

দেশ দুটির পাল্টাপাল্টি এমন নিষেধাজ্ঞার ফলে সংকটে পড়বেন নাগরিকরা। তাঁরা স্থায়ীভাবে বসবাসের জন্য দুটি দেশে গমন করতে পারলেও পর্যটন, চিকিৎসা, ব্যবসা-বাণিজ্য, পড়াশোনা কিংবা অস্থায়ী কোনো কাজের জন্য যাতায়াত করতে পারবেন না।

গত সপ্তাহের বুধবার ইস্তাম্বুলে মার্কিন কনস্যুলেটের এক কর্মকর্তাকে গ্রেফতার করে তুরস্ক। তার বিরুদ্ধে অভিযোগ গত বছর ব্যর্থ সামরিক অভ্যূত্থানের সঙ্গে জড়িত ছিলেন তিনি। তবে এই অভিযোগের নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। তারা জানায় এটি সম্পূর্ণ ভিত্তিহীন এবং এই পদক্ষেপে দুই দেশের সম্পর্কের অবনতি ঘটছে।

এর বিরুদ্ধে পদক্ষেপ হিসেবে  আঙ্কারায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের দূতাবাস জানায়,  তারা তুর্কি নাগরিকদের  কোনো ধরনের নন-ইমিগ্র্যান্ট ভিসা  দেবে না।যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্তের তাৎক্ষণিক পদক্ষেপের পাল্টা জবাবে  হিসেবে আমরাও যুক্তরাষ্ট্রের সব ধরনের নন-ইমিগ্র্যান্ট ভিসার ওপর নিষেধাজ্ঞা আরোপ করলাম।

সূত্র:আল-জাজিরা

/এম/এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি