ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

মার্কিন নির্বাচনে প্রভাব ফেলতে গুগলে বিজ্ঞাপন দেয় রাশিয়া!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০০, ১০ অক্টোবর ২০১৭

রুশ এজেন্টরা গতবছরের মার্কিন নির্বাচন প্রভাবিত করার জন্য গুগলে হাজার হাজার ডলারের বিজ্ঞাপন দিয়েছে বলে মার্কিন গণমাধ্যমের খবরে বলা হচ্ছে। ইন্টারনেট সার্চ ইঞ্জিন গুগলের নিজস্ব তদন্তে এই তথ্য উঠে আসে।

তদন্তের সঙ্গে যুক্ত সূত্রগুলো বলছে, গুগলের বিভিন্ন বিভাগ যেমন- ইউটিউব এবং জিমেইলে এসব বিজ্ঞাপনের মাধ্যমে মিথ্যা তথ্য ছড়ানো হয়েছে।তারা বলছে, ক্রেমলিনের যে উৎস থেকে ফেসবুকে হাজার-হাজার ডলারের বিজ্ঞাপন কেনা হয়েছে, গুগলে বিজ্ঞাপন দেয়ার উৎসটি তার থেকে ভিন্ন।এবছরের শুরুতেই যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো জানিয়েছিল যে ডোনাল্ড ট্রাম্পের পক্ষে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রভাব বিস্তার করার চেষ্টা করেছে রাশিয়া।

যদিও রুশ সরকার তাদের সাথে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আঁতাতের অভিযোগ বারবার উড়িয়ে দিয়েছে, কিন্তু এখনো মার্কিন গোয়েন্দা সংস্থা এবং কংগ্রেসের কয়েকটি কমিটি বিষয়টি নিয়ে তদন্ত করছে।সেপ্টেম্বরেই ফেসবুক জানায় যে তাদের প্ল্যাটফর্মে প্রায় দুই বছরব্যাপী এক লাখ ডলার খরচ করে তিন হাজারটি বিজ্ঞাপন দেয়া হয়েছে। এখন গুগলের প্ল্যাটফর্মগুলোতেও ভিন্ন একটি রুশ উৎস থেকে বিজ্ঞাপন কেনা হয়েছে বলে জানা যাচ্ছে।

মার্কিন পত্রিকা ওয়াশিংটন পোস্টের খবরে বলা হচ্ছে, গুগল এখনো পর্যন্ত এক লাখ ডলারের কম বিজ্ঞাপন খুঁজে পেয়েছে। গুগল বলছে, তারা তাদের সিস্টেমের অপব্যবহার করা হয়েছে কিনা তা তদন্ত করে দেখছে।এদিকে মাইক্রোসফটও বলছে, তাদের বিং সার্চ ইঞ্জিনেও রুশরা বিজ্ঞাপন কিনেছে কিনা তা তারা খতিয়ে দেখছে।

সূত্র:বিবিসি

এম/এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি