ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে আজ ভিয়েনায় বৈঠক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২৬, ৭ নভেম্বর ২০১৯

পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা ও ইরানের বেসামরিক পরমাণু কর্মসূচি নিয়ে আজ বৃহস্পতিবার বৈঠকে বসতে যাচ্ছে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা বা আইএইএ’র নির্বাহী পরিষদ। খবর পার্সটুডে’র।

গতকাল বুধবার আইএইএ এক বিবৃতিতে জানিয়েছে, সংস্থার নয়া মহাসচিব রাফায়েল গ্রোসি ইরানের পরমাণু তৎপরতা সম্পর্কে সর্বশেষ যে প্রতিবেদন দাখিল করেছেন সেটি পর্যালোচনা করার লক্ষ্যে মূলত ৭ নভেম্বরের এ বৈঠক ডাকা হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, বৃহস্পতিবারের বৈঠকটি ভিয়েনায় আইএইএ’র সদরদফতরে রুদ্ধদ্বার কক্ষে অনুষ্ঠিত হবে এবং সেখানে সাংবাদিকদের প্রবেশাধিকার থাকবে না।

এর আগে আজ ভোররাতে ইরানের ‘ফোরদু’ পরমাণু স্থাপনায় আনুষ্ঠানিকভাবে আবার ইউরেনিয়াম সমৃদ্ধ করার কাজ শুরু হয়েছে। ইরানের আণবিক শক্তি সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে, প্রেসিডেন্ট হাসান রুহানির নির্দেশে সেন্ট্রিফিউজের মধ্যে গ্যাস প্রবিষ্ট করার মধ্যদিয়ে এ তৎপরতা শুরু হয়।

পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় ফোরদু স্থাপনায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণের কাজ বন্ধ রাখার কথা বলা হয়েছিল। ২০১৫ সালে ওই সমঝোতা সই করার পর থেকে এ পর্যন্ত ইরান সে চুক্তি পালন করে আসছিল। কিন্তু যুক্তরাষ্ট্রের একতরফাভাবে এ চুক্তি থেকে বেরিয়ে যাওয়া এবং ইউরোপীয় দেশগুলোর পক্ষ থেকে এ সমঝোতা বাস্তবায়ন করতে ব্যর্থতার কারণে তেহরান পূর্ব ঘোষণা দিয়ে ফোরদু স্থাপনার তৎপরতা আবার শুরু করল।

গতকাল আইএইএ এক বিবৃতিতে বলেছে, তাদের পরিদর্শকদের উপস্থিতি ও তত্ত্বাবধানে ইরানের চতুর্থ দফা প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত রাখার তৎপরতা শুরু হয়েছে।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি