ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

প্রতিশ্রুতি দিয়েও হামলা চালাচ্ছে রাশিয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:০৭, ৩০ মার্চ ২০২২

শান্তি বৈঠকে রাশিয়া ইউক্রেনের দুই নগরীতে হামলার তীব্রতা ব্যাপকভাবে কমানোর প্রতিশ্রুতি দিলেও চেরনিহিভে হামলার কোনও কমতি দেখা যাচ্ছে না বলে জানিয়েছেন ওই অঞ্চলের গভর্নর ভিয়াচেস্লাভ চাউস।

চাউস গণমাধ্যমকে জানান,তিনি রাশিয়ার দেওয়া প্রতিশ্রুতিতে বিশ্বাস করেন না। তাদের সেনাবাহিনীকে একবারের জন্যও প্রতিশ্রুতি রক্ষা করতে দেখা যায়নি বলে জানান তিনি।

ওদিকে, ক্রেমলিন থেকে আলোচনা ফলপ্রসু হয়নি বলে জানানো হচ্ছে। বুধবার ক্রেমলিন থেকে বলা হয়, মঙ্গলবারের শান্তি আলোচনায় রাশিয়া ও ইউক্রেনের আলোচকরা কোনও অগ্রগতি অর্জন করতে পারেননি।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ‘‘ওইদিন ইতিবাচক যেটুকু ঘটেছে তা হল, ইউক্রেইনের পক্ষ থেকে অন্তত তারা কী কী প্রস্তাব রাখছেন সেটি সুনির্দিষ্ট করে গুছিয়ে কাগজে উল্লেখ করা শুরু হয়েছে। এখন পর্যন্ত আমরা সেটা অর্জনের পথে যেতে পারিনি।”

“বাকি বিষয়ে বর্তমান অবস্থায় কোনও সাফল্য এসেছে বা খুব আশাব্যঞ্জক কিছু হচ্ছে, আমরা সেটাকে এভাবে বলতে পারি না। এখনও অনকে কাজ করার আছে।”

চেরনিহিভ এবং তার চারপাশে পুরো রাত জুড়েই যথেষ্ট উত্তেজনা বিরাজ করেছে বলে জানান গভর্নর চাউস।

তিনি বলেন, ‘‘তারা নিঝিন এবং চেরনিহিভে হামলা করেছে। বেশির ভাগ হামলা হয়েছে চেরনিহিভে। এতে কিছু বেসামরিক অবকাঠামো ধ্বংস হয়ে গেছে।

“চেরনিহিভে এখনও বিদ্যুৎ ও পানি সরবরাহ এবং ঘর গরম রাখার ব্যবস্থা নেই। এগুলও পুনরায় ঠিক করা সহজ হবে না। গত রাতে তারা সেনাবাহিনীর কোনও অবকাঠামোতে হামলা চালায়নি। তারা ক্রামগত শুধুমাত্র বেসামরিক অবকাঠামোতে হামলা চালিয়ে গেছে।”

ওই এলাকার এক বাসিন্দা গণমাধ্যমে বলেন, ‘‘এখন প্রতিটি রাত খুব কঠিন। নগরীর প্রধান কেন্দ্র থেকে দূরে শহরতলীতে লড়াইয়ের আওয়াজ আমরা শুনতে পাই। আমরা কামানের গোলা ছোড়ার শব্দ পাই। তবে আজ রাতে কোনও বিমানের শব্দ পাওয়া যায়নি।”

আরেক বাসিন্দা বলেন, বুধবারও গোলাবর্ষণ অব্যাহত ছিল। তবে রাতের মত অত তীব্র ছিল না।

তুরস্কের ইস্তাম্বুলে মঙ্গলবার রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিদের সঙ্গে এক শান্তি বৈঠকে রাশিয়া কিইভ ও চেরনিহিভে হামলা কমানোর প্রতিশ্রুতি দিয়েছিল।

তবে ইউক্রেন এবং তাদের পশ্চিমা মিত্ররা রাশিয়ার হামলা হ্রাসের প্রতিশ্রুতি রক্ষা করা নিয়ে সন্দেহ প্রকাশ করেছে।

সূত্র: বিবিসি
এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি