ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

বিলাওয়াল ভুট্টো পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:১২, ২৮ এপ্রিল ২০২২

বিলাওয়াল ভুট্টো পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে শপথ নিয়েছে। তিনি পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান এবং সাবেক প্রধানমন্ত্রী বেনজীর ভুট্টোর ছেলে। লন্ডনের অক্সফোর্ড গ্র্যাজুয়েট ৩৩ বছর বয়সী এ নেতা এখন বিশ্বের কনিষ্ঠ পররাষ্ট্রমন্ত্রীদের একজন। পাকিস্তানের সংবাদমাধ্যম জিও নিউজ এ তথ্য জানিয়েছে।

১১ এপ্রিল পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হন পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএলএন) সভাপতি শাহবাজ শরিফ। এর আগে ৯ এপ্রিল বিরোধী জোটের আনা অনাস্থা প্রস্তাবে হেরে বিদায় নেয় ইমরান খানের পিটিআই সরকার।

মন্ত্রিসভায় স্থান পেয়েই দায়িত্বপালনের অংশ হিসেবে বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে সৌদি আরবে যাওয়ার কথা রয়েছে বিলাওয়ালের। সৌদি আরব পাকিস্তানের অন্যতম বাণিজ্যিক অংশীদার ও নিয়মিত ত্রাণসহায়তা পাওয়ার উৎস।

পাকিস্তানের বর্তমান ক্ষমতাসীন জোট সরকারের প্রধান দুই শরিক পিএমএল-এন ও পিপিপি। ২১ এপ্রিল লন্ডনে অবস্থানরত পিএমএল-এনের সর্বোচ্চ নেতা নওয়াজ শরিফের সঙ্গে বৈঠক করেন বিলাওয়াল ভুট্টো জারদারি।

পাকিস্তানের মোট জনসংখ্যার অর্ধেকেরও বেশি মানুষের বয়স ২২ বা এরও কম। এর ফলে সামাজিক যোগাযোগমাধ্যমে তরুণ প্রজন্মের কাছে বিলাওয়ালের বেশ জনপ্রিয়তা রয়েছে। তবে নিজ দেশের জাতীয় ভাষা উর্দু তেমন ভালো না বলতে পারায় প্রায়ই উপহাসের পাত্র হন তিনি।

পাকিস্তানের রাজনীতি নিয়ে কাজ করা বিশ্লেষক ফারজানা বারি আসকারির মনে করেন ‘দুর্গ ধরে রাখার যথেষ্ঠ দক্ষতা বিলাওয়ালের আছে।’ তিনি অন্যান্য রাজনৈতিক দলের নেতাদের তুলনায় ‘বেশি প্রগতিশীল’ বলে উল্লেখ করেন ফারজানা।
এসএ/
 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি