ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

রোহিঙ্গাদের কাছে ভাসানচর স্বপ্ন পূরণের ভূমি (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১৬, ৬ জানুয়ারি ২০২১

ভাসানচরের রোহিঙ্গাদের জন্য খেলাধূলা ও বিনোদনের সব ব্যবস্থা করা হয়েছে। স্পোর্টস ও মিউজিক ক্লাবের উদ্যোগে প্রতিদিনই চলছে প্রতিযোগিতা। বিনোদনের পাশাপাশি শিশু-কিশোরদের জন্য তৈরি করা হয়েছে দুটি নন ফরমাল স্কুল। দেশান্তরী জীবন নিয়ে হাঁপিয়ে উঠা রোহিঙ্গাদের কাছে এসব যেনো স্বপ্নের মত।

ভাসানচরের উন্মুক্ত মাঠ, চলছে ফুটবল ম্যাচ। মাঠের চারপাশে সব বয়েসী দর্শক। কখন গোল হবে, টান টান উত্তেজনায় ম্যাচ এগোচ্ছে। বল গড়াচ্ছে এক পা থেকে অন্য পায়ে।

অস্তগামী সূর্য, সন্ধ্যা নামার আগেই শেষ করতে হবে খেলা। প্রতিযোগীতা শেষে বিজয়ী দলের উচ্ছ্বাস। 

ভিটেমাটি থেকে উচ্ছেদ হওয়া এসব রোহিঙ্গারা কক্সবাজারের বিভিন্ন ক্যাম্পে ছিলেন। দীর্ঘদিন নির্মল আনন্দ বঞ্চিত রোহিঙ্গাদের কাছে ভাসানচর যেনো স্বপ্ন পূরণের ভূমি।

তারা জানালেন, এখানে আমাদের খেলার মাঠ করে দিয়েছে। এছাড়া স্পোর্টস ক্লাব ও মিউজিক ক্লাব করে দেওয়া হয়েছে। ওখানে যেটা পাইনি এখানে সেটা পাচ্ছি আমরা।

ভাসানচরে রোহিঙ্গাদের জন্য রয়েছে একটি মিউজিক ও স্পোর্টস ক্লাবও। প্রতিদিনই খেলাধূলার পাশাপাশি চলে সংস্কৃতি চর্চা।

দুই দফায় আসা রোহিঙ্গার মধ্যে শিশু-কিশোরের সংখ্যা ১ হাজার ৬শ’ ৫৮। যা মোট সংখ্যার প্রায় অর্ধেক। এসব শিশু-কিশোরদের সুস্থ মানসিক বিকাশে ভাসানচরে দেয়া হয়েছে সুষ্ঠু পরিবেশ।

রোহিঙ্গা শিশুদের জন্য দুটি নন ফরমাল স্কুলও প্রস্তুত। প্রতিটি স্কুলে ক্লাশরুম ১০টি। শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তে চালু হবে শিক্ষা কার্যক্রম।

খোলা আকাশের নিচে এই লেকটি মন ভালো করে দেয় বাস্তুহারা রোহিঙ্গাদের।
ভিডিও :


এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি