ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বাংলাদেশ সুপ্রিমকোর্ট দিবস আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:২৮, ১৮ ডিসেম্বর ২০২০

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস জনিত উদ্ভূত পরিস্থিতির কারণে সীমিত পরিসরে আজ ১৮ ডিসেম্বর, শুক্রবার পালন করা হচ্ছে ‘বাংলাদেশ সুপ্রিমকোর্ট দিবস’।

এ উপলক্ষে সুপ্রিমকোর্ট অডিটোরিয়ামে বাংলাদেশ সুপ্রিমকোর্টের উভয় বিভাগের বিচারপতি, আইনজীবী এবং বিশিষ্ট অংশগ্রহণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানটি ‘বাংলাদেশ সুপ্রিমকোর্ট ডে’ নামক ইউটিউব চ্যানেল এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হবে।

সুপ্রিমকোর্টের মুখপাত্র ও বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান এ কথা জানান। তিনি জানান, দিবসটির আলোচনা সভা বেলা ৩ টায় সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি), বেসরকারি টিভি চ্যানেল ২৪।

সুপ্রিমকোর্ট দিবস উযযাপনে গঠিত জাজেস কমিটির এক সভায় গত ৯ ডিসেম্বর বিভিন্ন সিদ্ধান্ত হয়। সুপ্রিমকোর্টের আপিল বিভাগের বিচারপতি মির্জা হোসেইন হায়দারের সভাপতিত্বে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ সভা অনুষ্ঠিত হয়। 

সভায় কমিটির সদস্য বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ, হাইকোর্ট বিভাগের বিচারপতি এম, ইনায়েতুর রহিম, বিচারপতি শেখ হাসান আরিফ, বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকার, এটর্নি জেনারেল ও সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন এবং সুপ্রিমকোর্ট বার সম্পাদক ব্যারিষ্টার রুহুল কুদ্দুস কাজল অংশ গ্রহণ করেন।

১৯৭২ সালের ১৬ ডিসেম্বর প্রতিষ্ঠিত হয় স্বাধীন বাংলাদেশের সর্বোচ্চ আদালত সুপ্রিমকোর্ট। দিনটি সরকারি ছুটি থাকায় প্রথম কোর্ট বসে ১৮ ডিসেম্বর। ২০১৭ সালের ২৫ অক্টোবর সুপ্রিমকোর্টের ফুলকোর্ট সভায় প্রতি বছর ১৮ ডিসেম্বর সুপ্রিমকোর্ট দিবস পালনের সিদ্ধান্ত নেয়া হয়। সে অনুযায়ী দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে। 

এবার করোনা মহামারি ও এর সংক্রমণ রোধে সীমিত পরিসরে দিবসটি পালিত হবে।
সূত্র : বাসস
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি