ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ষোড়শ সংশোধনীর রায়ের বিরুদ্ধে আপিল শুনানী আগামীকাল পর্যন্ত মুলতবি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৪০, ২৪ মে ২০১৭ | আপডেট: ১৪:২২, ৩০ মে ২০১৭

যে কোনো প্রতিষ্ঠানের চেয়ে বিচারবিভাগ শতগুন ভালো এবং ৯০ ভাগেরও বেশী জনগনের কাছে আস্থাশীল। সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল শুনানিতে এ মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। তবে এ বিষয়ে জনগণের মনোভাব জানতে গণশুনানী করতে বলে অ্যাটর্নি জেনারেল। রাষ্ট্রপক্ষ ও রিটকারীর আইনজীবীর যুক্তিতর্ক উপস্থাপন শেষে এ্যামিকাস কিউরিদের বক্তব্য অসমাপ্ত রেখে শুনানি আগামীকাল পর্যন্ত মুলতবি করা হয়েছে।
ষোড়শ সংশোধনী অবৈধ করে দেয়া হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল শুনানীর ষষ্ঠ দিনে যুক্তিতর্ক শেষ করেন রিটকারীর আইনজীবী ও অ্যাটর্নি জেনারেল। শুনানিতে বক্তব্য উপস্থাপনের সময় আদালত সম্পর্কে জনগণের মনোভাব জানতে গণশুনানীর কথা বলেন অ্যাটর্ণি জেনারেল। এ সময় প্রধান বিচারপতি বলেন, বিচার বিভাগের উপর জনগনের আস্থা আছে।
রাষ্ট্রপক্ষের যুক্তি তর্কের শেষ দিনে ৭২‘ র মুল সংবিধানে ফিরে যাওয়ার কথা বলেন অ্যটর্নি জেনারেল। আর তবে ৪র্থ সংশোধনীর মাধ্যমে বিচারকদের অপসারনের ক্ষমতা সংসদের কাছ থেকে নিয়ে আসা হয়েছিলো বলে, সেই ৪র্থ সংশোধনীতে ফিরে যাওয়ার কথা বলেন রিটকারীদের আইনজীবী।
বিচারকদের অপসারনের ক্ষেত্রে দলের সিদ্ধান্তের বাইরে ভোট দেয়া যাবেনা বলে সংবিধানের ৭০ অনুচ্ছেদ নিয়ে সংশয়ের কথা তুলে ধরেন রিটকারীদের আইনজীবী । তবে এ বিষয়ে আইন না হওয়ায় চিন্তার কিছু নেই বলে মত দেন, অ্যটর্নি জেনারেল।
এরপর অ্যামিকাস কিউরি ব্যারিস্টার এম আমীর- উল ইসলাম তার মতামত দেওয়া শুরু করেছেন।
উচ্চ আদালতের বিচারপতি অপসারণের ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে নিতে ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর সংবিধানের ষোড়শ সংশোধনী আনা হয়। বিলটি গেজেট আকারে প্রকাশের পর সংবিধানের এ সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে নয় আইনজীবী হাইকোর্টে রিট আবেদন করেন। পরে সংখ্যাগরিষ্ঠ মতের ভিত্তিতে ষোড়শ সংশোধনী বাতিল করে রায় দেন হাইকোর্ট।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি