ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ষোড়শ সংশোধনী বাতিলের রায় বহাল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০০, ৩ জুলাই ২০১৭ | আপডেট: ১১:২১, ৪ জুলাই ২০১৭

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিচারপতি অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে নিতে সংবিধানের ষোড়শ সংশোধন বাতিল করে দেওয়া হাই কোর্টের রায় বহাল রেখেছেন সর্বোচ্চ আদালত।

হাই কোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আপিলের শুনানি করে প্রধান বিচারপতি এসকে সিনহা নেতৃত্বাধীন সাত বিচারপতির বেঞ্চ সোমবার এই রায় দেন।

২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে দিতে সংবিধানের ষোড়শ সংশোধন বিল পাস হলে এই সংশোধনী বৈধতা চ্যালেঞ্জ করে ওই বছরের ৫ নভেম্বর হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়। পরে ২০১৬ সালের ১০ মার্চ চূড়ান্ত শুনানি শেষে ৫ মে মামলার রায় দেন হাইকোর্ট।

বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী, বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্টের বিশেষ বেঞ্চ সংখ্যাগরিষ্ঠ মতের ভিত্তিতে ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করেন। পরবর্তীতে রাষ্ট্রপক্ষের করা আপিলের শুনানি নিয়ে সর্বোচ্চ আদালত আজ এই রায় দিলেন।

এর আগে গত ৮ মে ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে আপিল শুনানি শুরু হয়। মোট ১১ দিন শুনানি অনুষ্ঠিত হয়। এ সময় শুনানিতে অ্যামিক্যাস কিউরি তাদের মতামত জানান।অ্যামিক্যাস কিউরিদের বেশিরভাগই সংবিধানের ষোড়শ সংশোধনীর বিপক্ষে তাদের অভিমত দেন।

//আর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি