ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

৭ দিনের মধ্যে ট্যানারি মালিকদের জরিমানা দিতে হবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১১, ৫ জুলাই ২০১৭ | আপডেট: ১৩:৩৪, ৬ জুলাই ২০১৭

শ্রমিকদের পুর্নবাসন ও কল্যাণে ব্যয় করতে  ৫০ হাজার টাকা করে এককালীন জমা দেওয়ার জন্য ট্যানারি মালিকদের নির্দেশনা দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। আগামী ৭ দিনের মধ্যে শ্রম মন্ত্রণালয়ে এই টাকা জমা দিতে বলা হয়েছে।

আজ বুধবার সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে ১২ পৃষ্টার এই রায় প্রকাশ প্রকাশ হওয়ার পরে রিটকারী আইনজীবী মনজিল মোরসেদ এই তথ্য নিশ্চিত করেন।

পূর্ণাঙ্গ রায়ে সাত দিনের মধ্যে হাজারিবাগের ১৫৫টি প্রতিষ্ঠানের প্রত্যেককে ৫০ হাজার টাকা শ্রম মন্ত্রণালয়ের কাছে জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে। এসময় এই টাকা শ্রমিকদের কল্যাণে ব্যয় করতে মন্ত্রণালয়কে নির্দেশও দেয় আপিল বিভাগ। পাশাপাশি এ রায়ে ট্যানারি বন্ধের দিন পর্যন্ত যেসব শ্রমিক কর্মরত ছিল তাদের মজুরি এক মাসের মধ্যে পরিশোধের কথা বলা হয়েছে। হাজারিবাগের মতো সাভারেও যাতে দূষণ না হয় সে বিষয়ে বিসিককে পদক্ষেপ নিতেও বলা হয়েছে।

অপর নির্দেশনায়, সাভারে স্থানান্তর যেসব ট্যানারি  গ্যাস, পানি ও বিদ্যুৎ পায়নি সেসব ট্যানারিকে সাত দিনের মধ্যে সংযোগ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে, ১৫৫ ট্যানারি ছাড়া অন্যান্য ট্যানারিকে তাদের স্বাভাবিক কার্যক্রম চালাতে যেন কোনও ধরনের বাধা প্রদান না করা হয় তার নির্দেশনাও দিয়েছেন আদালত। এর আগে গত ৯ এপ্রিল এ সংক্রান্ত এক রিভিউ আবেদনের শুনানি শেষে রায় দেন প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগ।

আদালতে ট্যানারি মালিকদের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী সৈয়দ আমিরুল ইসলাম, ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ও ব্যারিস্টার মোহাম্মদ মেহেদী হাসান চৌধুরী। অপরপক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

ওই রায়ে আদালতের আদেশের অনুলিপি পাওয়ার পর কারখানাগুলোকে ১৫ দিনের মধ্যে বিদ্যুৎ, গ্যাস ও পানির সংযোগ দিতে নির্দেশ দেয় আপিল বিভাগ। পাশাপাশি সাভারের পরিবেশ রক্ষার বিষয়টি নিশ্চিত করতে পরিবেশ অধিদফতর ও বিসিককে নির্দেশ দেওয়া  হয়।

গত ২ মার্চ হাজারীবাগে থেকে যাওয়া ট্যানারিগুলোর ৩০ কোটি ৮৫ লাখ টাকা বকেয়া জরিমানা দুই সপ্তাহের মধ্যে রাষ্ট্রীয় কোষাগারে জমা দেওয়ার নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

এ আদেশ স্থগিত চেয়ে বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন ও ফিনিশড লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন আবেদন জানায়।

গত ১৯ মার্চ চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করে শুনানির জন্য পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠানোর আদেশ দেন।

এছাড়া গত বছর আদালতের নির্দেশ উপেক্ষা করে হাজারীবাগে ট্যানারি চালু রাখায় ১৫৪ প্রতিষ্ঠান প্রতিদিন ১০ হাজার টাকা করে জরিমানা নির্ধারণ করে আপিল বিভাগ। পরে মালিকরা এ আদেশের রিভিউ চেয়ে আপিল বিভাগে আবেদন করেন। 

আর/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি