ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

আজ অবসরে যাচ্ছেন দেশের প্রথম নারী বিচারপতি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩৪, ৬ জুলাই ২০১৭ | আপডেট: ২১:৪৪, ৬ জুলাই ২০১৭

ছবি: বিচারপতি নাজমুন আরা সুলতানা।

ছবি: বিচারপতি নাজমুন আরা সুলতানা।

তিনি বাংলাদেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আপিল বিভাগের প্রথম নারী বিচারপতি। নাম নাজমুন আরা সুলতানা। আজ চাকুরি থেকে আনু্ষ্ঠানিকভাবে বিদায় নিতে যাচ্ছেন তিনি। তার বিদায় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে সুপ্রিম কোর্টের পক্ষ থেকে।

নাজমুন আরা সুলতানা শুধু আপিল বিভাগের প্রথম নারী বিচারপতিই না। তিনি দেশের প্রথম নারী মুন্সেফ (সহকারী জজ), প্রথম নারী জেলা জজ, প্রথম হাইকোর্টে বিভাগেরও নারী বিচারপতি।

আনুষ্ঠানিকভাবে বিচারপতি নাজমুন আরা সুলতানা অবসরে যাওযা দিন শুক্রবার (৭ জুলাই)। তবে শুক্রবার সুপ্রিম কোর্ট ছুটি থাকায় তাকে বিদায় দেওয়ার জন্য আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠান বৃহস্পতিবার অনুষ্ঠিত হচ্ছে।

যদিও সুপ্রিম কোর্টের পঞ্জিকা অনুযায়ী তার অবসরের মেয়াদ ৭ জুলাই। ওই দিন শুক্রবার হওয়ায় আগের দিন বৃহস্পতিবারই তার শেষ কর্মদিবস। প্রথা অনুসারে ওই দিন তাকে সংবর্ধনা দেওয়ার কথা সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ও অ্যাটর্নি জেনারেল অফিসের পক্ষ থেকে। তাদের সংবর্ধনার জবাবে তিনিও বক্তব্য রাখতে পারেন আগতদের উদ্দেশ্য।

প্রথমবারের মতো নারী বিচারপতি হিসেবে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের একটি বেঞ্চেরও নেতৃত্ব দিয়েছিলেন তিনি।

বাবা আবুল কাশেম মঈনুদ্দীন ও বেগম রশীদা সুলতানা দীনের এই সন্তান ১৯৫০ সালের ৮ জুলাই মৌলভীবাজারে জন্মগ্রহণ করেন। তবে তার শৈশব কেটেছে ময়মনসিসংহ জেলার গফরগাঁওয়ে।

বিচারপতি নাজমুন আরা সুলতানা ময়মনসিংহের বিদ্যাময়ী সরকারি উচ্চ বিদ্যালয় থেকে ১৯৬৫ সালে তিনি এসএসসি পাস করেন। ১৯৬৭ সালে ময়মনসিংহের মুমিনুন্নেসা উইমেন্স কলেজ থেকে এইচএসসি এবং আনন্দমোহন কলেজ থেকে ১৯৬৯ সালে বিএসসি ডিগ্রি অর্জন করেন।

১৯৭২ সালে বিচারপতি সুলতানা এলএলবি পাস করেন। একই বছর তিনি ময়মনসিংহ জেলা আদালতের আইনজীবী হিসেবে অন্তর্ভুক্ত হন।

পরবর্তীতে বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৯৭৫ সালের ২০ ডিসেম্বর মুন্সেফ (সহকারী জজ) হন। সঙ্গে সঙ্গে তিনি অন্তর্ভুক্ত হয়ে যান ইতিহাসের অংশ হিসেবে। দেশ ও বিচার বিভাগের ইতিহাসে তিনিই প্রথম নারী বিচারক।

নিজ যোগ্যতাই তাকে উন্নতির শিখরে নিয়ে যায়। ১৯৯১ সালে ব্রাহ্মণবাড়িয়ায় জেলা জজের আসনে উন্নীত করে। আর এটাও প্রথম কোনো নারীর জেলা জজ হওয়ার ঘটনা।

তবে নিম্ন আদালতেই থেমে থাকেননি বিচারপতি নাজমুন আরা সুলতানার কর্মজীবন। ২০০০ সালের ২৮ মে তিনি হাইকোর্টে অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান। এর দুই বছর পর হাইকোর্টে স্থায়ী হন তিনি। হাইকোর্টেও তিনি প্রথম। সবশেষ ২০১১ সালের ২৩ ফেব্রুয়ারি তিনি আপিল বিভাগের প্রথম নারী বিচারপতি হিসেবে শপথ নেন। এর মধ্যে ২০১৩ সালের ১ এপ্রিল তৎকালীন প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেন আপিল বিভাগের একটি বেঞ্চের নেতৃত্বে বসান বিচারপতি নাজমুন আরা সুলতানাকে।

বিচারিক কাজের পাশাপাশি বিচারপতি নাজমুন আরা সুলাতানা প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন বাংলাদেশ ওমেন জাজেস অ্যাসোসিয়েশনের। দুইবার সেক্রেটারি ছিলেন ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব ওমেন জাজেসের।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি