ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

অকালে টাক পড়া রোধে কার্যকরী ৪ খাবার

প্রকাশিত : ১০:২৬, ১১ জুলাই ২০১৯

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে চুল কমে যাওয়া একটি স্বাভাবিক ব্যাপার। কিন্তু অল্প বয়সেই মাথায় চুল নেই! যা এখন অহরহ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।  এ নিয়ে অনেকেই আতঙ্কিত। চুলের এই সমস্যা কেন হচ্ছে ভেবেছেন কি?

বেশ কয়েকটি কারণে অকালে চুল ঝরে যেতে পারে। তার মধ্যে মাত্রাতিরিক্ত মানসিক চাপ, ব্যাকটেরিয়ার  সংক্রমণ বা অ্যালার্জি, রক্তাল্পতা, আবহাওয়া, অপুষ্টি এবং খারাপ পানি অন্যতম। তবে অকালে চুল ঝরে যাওয়ায় অপুষ্টিই বড় কারণ।

পুষ্টিবিদদের মতে, কয়েকটি খাবার বা মশলা নিয়মিত খেতে পারলে অপুষ্টিজনিত কারণে চুল ঝরা বন্ধ হবে এবং নতুন চুলও গজাবে। এবার জেনে নেওয়া যাক বিস্তারিত :

পালংশাক :

পালংশাকে রয়েছে ভিটামিন বি, সি, ই, আর ভিটামিন এ। এ ছাড়াও এতে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ও আয়রন। এই উপাদানগুলো চুলের গোড়া শক্ত করতে সাহায্য করে। তাই চুল ঝরা সমস্যা যাদের আছে তারা নিয়মিত পালংশাক খাবেন।

আমলকী :

আমলকীতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। চুলের পরিচর্যায় যুগ যুগ ধরেই আমলকীর ব্যবহার হয়ে আসছে। প্রতিদিন একটা করে আমলকী খেতে পারলে অকালে চুল ঝরে যাওয়া থেকে রেহাই পাওয়া সম্ভব।

নারিকেল তেল :

নারিকেল তেলে রয়েছে প্রচুর পরিমাণে লরিক অ্যাসিড যা চুলে প্রোটিনের জোগান দিয়ে গোড়া মজবুত করতে সাহায্য করে। মাথায় নারিকেল তেল মাখার সঙ্গে সঙ্গে নারিকেল তেল দিয়ে খাবার রান্না করে খেতে পারলেও অকালে চুল ঝরে যাওয়ার সমস্যায় দুর্দান্ত ফল মিলবে।

মেথি :

চুলের পরিচর্যায় মেথি অত্যন্ত কার্যকরী একটি উপাদান। মেথিতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন ও নিকোটিনিক অ্যাসিড যা চুলের গোড়া শক্ত করে অকালে অতিরিক্ত চুল ঝরে যাওয়া রুখতে সাহায্য করে। প্রতিদিন মেথি ভিজানো পানি খেতে পারলে ফল পাবেন হাতে নাতে।

এএইচ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি