ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ঘামের দাগ থেকে মুক্তির ৫ উপায়   

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪১, ৯ মে ২০১৮ | আপডেট: ১৮:৫২, ৯ মে ২০১৮

গরমকালের সব চাইতে যন্ত্রণাদায়ক জিনিসটি হলো ঘেমে যাওয়া। বিশেষ করে যাদের অতিরিক্ত ঘেমে যাওয়ার প্রবণতা রয়েছে তাদের জন্য এটি মূর্তিমান যন্ত্রণা। সবাই ঘামে। পোশাকে ঘামের দাগও পড়ে। কাপড়ে ঘাম লেগে শুকিয়ে গেলে ঘেমে যাওয়া অংশে এক ধরণের সাদাটে দাগ পড়ে থাকে, যা সহজে দূর করা যায় না। বাধ্য হয়ে অনেকে কাপড়টি পরাই ছেড়ে দেন। কিন্তু কাপড়ে ঘামের দাগ থেকে মুক্তির উপায়ও রয়েছে। চলুন তবে জেনে নেওয়া যাক উপায়গুলো।   

শার্টের নিচে ‘আন্ডারশার্টস’ ব্যবহার   

শার্টের নিচে ‘আন্ডারশার্টস’ বা হাতাওয়ালা পাতলা গেঞ্জি পরার সুবিধা হল, ঘাম শুষে নেয়। ফলে উপরে পরা শার্ট বা পোশাকে ঘামে ভিজে না। দাগও পড়ে না।

পোশাকের রং

ধূসর, নীল ও উজ্জ্বল রংয়ের তুলনায় গাঢ় রংয়ের পোশাকে দাগ কম বোঝা যায়। তাই বাইরে যাওয়ার সময় এমন রংয়ের পোশাক নির্বাচন করুন যাতে দাগ বোঝা না যায়।     

বাতাস চলাচল যোগ্য কাপড়

সুতি, লিনেন, ভয়েল ইত্যাদি তন্তুতে বাতাস ভালোভাবে চলাচল করে। অন্যান্য সিন্থেটিক তন্তু বাতাস চলাচলে বাধা দেয়। তাই এসব তন্তু ব্যবহার করা আরামদায়ক নয়।   

ঘামরোধক ব্যবহার

‘ডিওডোরেন্ট’ নয়, ব্যবহার করুন ‘অ্যান্টিপার্সপিরান্ট’। কারণ এটা ত্বকের উপরিভাগে ঘাম পৌঁছাতে বাধা দেয় এবং ঘাম থেকে দূর্গন্ধ তৈরির ব্যাক্টেরিয়া নির্মূল করে। এজন্য দামি সুগন্ধি ব্যবহার না করলেও চলে।

ভালো মতো কাপড় পরিষ্কার করা

নিয়মিত কাপড় ধুয়ে পরিষ্কার রাখুন। ভালোভাবে পরিষ্কার করতে এতে সিকি কাপ ব্লিচ ব্যবহার করতে পারেন। তবে মনে রাখবেন ব্লিচ কেবল সাদা কাপড়ে ব্যবহার করতে হবে। রঙিন কাপড়ে ব্যবহার করলে তা রং নষ্ট করে ফেলতে পারে।

একে//এসি   

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি