ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

পাকা চুল ঢেকে রাখার ঘরোয়া উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৮, ১৯ ডিসেম্বর ২০১৮

বংশগত কারণ, খাদ্যাভ্যাস ও লিভারের নানা সমস্যা থেকে চুল পেকে যেতে পারে অকালেই। চিকিৎসকদের মতে, অনিয়মিত ঘুম, অতিরিক্ত মানসিক চাপ, কর্মব্যস্ততা ও পেটের নানা সমস্যা থেকেও চুল পেকে যাওয়া অস্বাভাবিক নয়।

শরীরে ভিটামিন এ, জিঙ্ক ও কপারের অভাব চুলকে প্রভাবিত করে। মেলানিন কমে যাওয়ায় চুলের রং কালো থেকে ধূসর বা সাদা হওয়ার দিকে ঝোঁকে। অকালে চুল পেকে গেলে অনেকেই অবসাদে ভোগেন। কালো চুলরং হারিয়ে তার সৌন্দর্যও হারায়।

তখনই বাজারচলতি হেয়ারডাইয়ের রাসায়নিক ব্যবহার করে চুলে রং করেন অনকেই। কিন্তু এই সব রাসায়নিক চুল ও ত্বকের ক্ষতি করে। কারও কারও ক্ষেত্রে চুল ঝরে যাওয়া, মাথায় ঘা হওয়া, এমনকি রাসায়নিক মেশানো নানা হেয়ারডাই ব্যবহার করে অ্যালার্জিও হয় অনেকে।

তবে সহজ এই ঘরোয়া উপায় জানা থাকলে পাকা চুলের হাত থেকে মুক্তি তো ঘটবেই এবং চুলের কোনও ক্ষতিও হবে না। জানেন কী সেই উপায়? চলুন জেনে নেওয়া যাক সে উপায়-

প্রথমে আলু ছাড়িয়ে তার খোসাগুলো একটি পাত্রে রাখুন। এতে দুই-তিন কাপ পানি যোগ করুন। এবার এই পানিতে আলুর খোসাগুলোকে সিদ্ধ হতে দিন। আলুর খোসা সিদ্ধ হয়ে এলে পানি ছেঁকে নিন। এবার এই আলুর খোসা ছাঁকা পানি ঠাণ্ডা হলে ভরে রাখুন একটি বোতলে। ময়শ্চারাইজিং শ্যাম্পু ও কন্ডিশনার দিয়ে চুল ধুয়ে এই পানি মাখিয়ে নিন চুলে। এর পর আর চুল ধোবেন না। বরং তোয়ালে দিয়ে চেপে রাখুন কিছুক্ষণ। তার পর চুল শুকিয়ে গেলে আঁচড়ে নিন। আলুর খোসার গন্ধে অস্বস্তি হলে এই পানিতে এসেনশিয়াল ওয়েল মিশিয়ে রাখুন। তাতে এই গন্ধ আর সমস্যায় ফেলবে না।

হেয়ারডাইয়ের মতো চটপানিদি ও নিমেষে চুল কালো এতে হবে না ঠিকই, কিন্তু নিয়মিত ব্যবহার করলে চুল পাকার প্রবণতাও কমবে এবং সাদা হয়ে যাওয়া চুলে কালচে প্রলেপও পড়বে।

সূত্র: আনন্দবাজার

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি