ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

পিঁপড়ার কবল থেকে চিনি বাঁচানোর ৪ সহজ উপায়

প্রকাশিত : ১৬:০৬, ১৯ ফেব্রুয়ারি ২০১৯

বাড়িতে চিনি রাখার উপায় নেই! যেখানেই রাখুন, পিঁপড়া ধরে যায়। পিঁপড়ার হাত থেকে চিনি বাঁচাতে অনেকেই পলিথিনের প্যাকেটে মুড়ে তবে সেটি কোনও শক্ত ঢাকনা-ওয়ালা পাত্রে রাখেন। কেউ আবার পিঁপড়ার হাত থেকে চিনিকে সুরক্ষিত রাখতে সেটি পাত্র সমেত ফ্রিজে রেখে দেন। কিন্তু এভাবে কী আর চিনি বাঁচানো সম্ভব! তবে এমন বেশ কয়েকটি উপায় আছে, যেগুলো কাজে লাগালে চিনির পাত্র ঘরের যেখানেই রাখুন, পিঁপড়া ধরবে না কোনও মতেই। আসুন এবার পদ্ধতিগুলো জেনে নেওয়া যাক-

লেবুর খোসা

চিনি বা খাবারের গন্ধ যেমন পিঁপড়াকে আকৃষ্ঠ করে, তেমনই কিছু গন্ধ এমনও রয়েছে যেগুলো পিঁপড়ারা মোটেই সহ্য করতে পারে না। যেমন, লেবুর খোসা। এক টুকরা লেবুর খোসা চিনির পাত্রে রেখে দিন। ২-৩ দিন পর পর সেটি বদলে ফেলুন। এতে চিনির পাত্রের ধারে-কাছেও আসবে না পিঁপড়ার দল।

তেজ পাতা

চিনির পাত্রে একটি তেজ পাতা রেখে দিন। ৪-৫ দিন পর পর সেটি বদলে ফেলুন। তেজ পাতার গন্ধে পিঁপড়া চিনির পাত্রের ধারে-কাছেও আসবে না।

দারচিনি

দারচিনির গন্ধ পিঁপড়ারা মোটেই সহ্য করতে পারে না। তাই মাঝারি মাপের দুই-একটা দারচিনির টুকরা চিনির পাত্রে রেখে দিন। দারচিনির গন্ধে চিনির পাত্রের ধারে-কাছেও আসবে না পিঁপড়ার দল।

লবঙ্গ

চিনির পাত্রে একটি বা দু’টি লবঙ্গ রেখে দিন। ৪-৫ দিন পর পর সেটি বদলে ফেলুন। লবঙ্গর গন্ধে পিঁপড়া চিনির পাত্রের ধারে-কাছেও আসবে না।

সূত্র: জি নিউজ

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি