ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

দেয়ালের ড্যাম্প থেকে ঘরে স্যাঁতস্যাঁতে গন্ধ হলে করণীয়

প্রকাশিত : ১৬:০৭, ৫ মার্চ ২০১৯ | আপডেট: ১৬:০৬, ৬ মার্চ ২০১৯

আপনার ঘরের দেয়ালে কি ড্যাম্প ধরছে? দেয়ালে বিশ্রী কালচে ছোপ পড়তে শুরু করেছে? দেয়ালের এই ড্যাম্প থেকে ঘরে স্যাঁতস্যাঁতে গন্ধ হচ্ছে? চিন্তার কিছু নেই! জেনে নিন কীভাবে এই সমস্যা থেকে মুক্তি পাবেন-

প্রথমে ঘরের দেয়ালের যে সব জায়গা থেকে ড্যাম্প ছড়াচ্ছে তা চিহ্নিত করুন। এমন অনেক সময় হয় যে, কোনও জায়গা থেকে ক্রমাগত পানি চুঁইয়ে পড়ার ফলে দেয়ালের কোনও অংশ দিনের পর দিন ভিজে থাকে। ফলে দেয়ালের ওই ভেজা অংশ থেকেই ড্যাম্প ছড়াতে থাকে। তাই প্রথমেই ড্যাম্পের উৎসস্থলটা চিহ্নিত করা জরুরি।

ঘরের দেয়ালে পানি চুঁইয়ে পড়ার কারণ খুঁজে বের করতে হবে আর যত দ্রুত সম্ভব সেই সমস্যার সমাধান করতে হবে।

ঘরের ভেন্টিলেশনের দিকে নজর রাখুন। অনেক সময় সেখান থেকেও পানি চুঁইয়ে দেওয়াল নষ্ট হতে পারে। তাই বর্ষার আগেই ব্যবস্থা নিন।

অনেক সময় দীর্ঘদিন কোনও আসবাব দেয়ালে ঝোলানো থাকলে সেখানে ড্যাম্প ধরে যায়। এ ক্ষেত্রে কিছুদিন পর পর আসবাবপত্রের জায়গা পালটে ফেলুন।

চেষ্টা করুন ঘর যাতে দিনের বেশির ভাগ সময় খোলামেলা থাকে। কারণ বদ্ধ ঘরে অতিরিক্ত জলীয়বাষ্প বা আদ্রতা জমে দেয়ালে ড্যাম্প পড়ার আশঙ্কা থাকে।

অনেক সময় বাড়ির ছাদে ফাটল ধরে পানি চুঁইয়ে ঘরের ভিতরে ছাদের অংশে বা দেয়ালে ড্যাম্প ধরে। এ ক্ষেত্রে দেওয়াল ক্ষতিগ্রস্থ হওয়ার হাত থেকে বাঁচাতে ছাদের ওই ফাটল মেরামত করা জরুরি।

এ ছাড়াও বাজারে উপলব্ধ ‘মোল্ড রেজিস্ট’ রং বা জিপসাম প্লাস্টার ব্যবহার করতে পারেন। এগুলো ঘরের দেয়ালকে ড্যাম্প পড়ার হাত থেকে দীর্ঘদিন রক্ষা করতে সক্ষম।

সূত্র: জি নিউজ

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি