ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

অসময়ে ঘুম এড়ানোর ৪ উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫৭, ২১ মে ২০১৮ | আপডেট: ১৪:১৭, ২৪ মে ২০১৮

ঘুম মানব জীবনের অন্যতম একটি অংশ। ঘুম ছাড়া সুস্থ্য দেহ সম্ভব নয়। কিন্তু অতিরিক্ত ঘুম কিংবা ঘুম হীনতা শরীরে নানা সমস্যা দেখা দিতে পারে। অপরদিকে ধরুন আপনাকে একটি গুরুত্বপূর্ণ কাজ করতে হবে। কিন্তু প্রচুর ঘুম পাচ্ছে। কাজের সময় এই ঘুম আসা একটা বড় অসস্থির ব্যাপার। চলুন জেনে নেওয়া যাক, ঘুম তাড়ানোর কিছু সহজ পদ্ধতি।   

১) রাতে পর্যাপ্ত ঘুম

নিজেকে চাঙ্গা রাখতে এবং সারাদিন ভালোভাবে কাজ করতে রাতে পর্যাপ্ত ঘুমের কোনো বিকল্প নেই। একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তির দিনে ৭-৮ ঘণ্টা ঘুমানো অত্যন্ত জরুরি।   

২) বিছানার দূরত্বে অবস্থান  

বিছানার সাথে ঘুমের একটা সম্পর্কে রয়েছে। তাই ঘুম ছাড়া অন্য সব কাজে বিছানাকে এড়িয়ে চলাই উত্তম। ইউনিভার্সিটি অব মেরিল্যান্ড স্কুল অব মেডিসিনের সহকারী অধ্যাপক অ্যাভিলিনো ভার্সিলিস বলেন, বিছানায় বসে পড়া, টিভি দেখা, ভিডিও গেম খেলা বা ল্যাপটপ ও কম্পিউটার ব্যবহার করা উচিত নয়।  

৩) নিজেকে প্রাণবন্ত রাখুন

নিজেকে প্রাণবন্ত রাখুন। এজন্য পুদিনা পাতার তেলের গন্ধ নিতে পারেন৷ অন্যদিকে চোখের আরামের জন্য একটু চোখ বন্ধ করে রাখতে পারেন বা জানালা দিয়ে বাইরে কিছুক্ষণ তাকিয়ে থাকতে পারেন৷ আর কানকে সজাগ করতে লতিটা একটু টিপে টিপে আলতো করে নীচের দিকে কয়েকবার টানুন৷

৪)সকালের খাবার

নিজেকে সারাদিন প্রাণবন্ত রাখতে সকালের খাবার অত্যন্ত জরুরি। সকালের খাবার যদি ভালো হয় তাহলে সারাদিন আপনি ভালোভাবে কাটাতে পারবেন। তাই সকালের খাবারে বিভিন্ন শষ্যদানাসহ রুটি, কলা, ফল, সামান্য দই, মিষ্টিসহ কফি বা চা রাখতে পারেন।   

সূত্র: বোল্ড স্কাই

এমএইচ/এসি    

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি