ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বসন্তে নিজেকে সাজিয়ে তুলবেন যেভাবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৭, ১১ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ২১:১৯, ১১ ফেব্রুয়ারি ২০১৮

‘বসন্ত এলো এলো এলো রে,

পঞ্চম স্বরে কোকিল কুহুরে…

মুহু মুহু কুহু কুহু তানে

ভ্রমর গুঞ্জে গুঞ্জে গুনগুন গানে…’

শীত শেষ, আসছে বসন্ত। বসন্ত ঋতুতে শোভা পায় ফুলের বাহার। বিভিন্ন রঙের ফুল ফুটতে দেখা যায় এ সময়। চারিদিক যেন রঙিন হয়ে উঠে। গাছে গাছে নতুন পাতার কুশি গজায়। ডালে ডালে কোকিল পাখির সুর বেজে উঠে। গাছে ফোঁটা শিমুল, পলাশ যেন উঁকি দিয়ে ডাকে।

তাদেরকে নিয়েই শুরু হয় প্রকৃতির বসন্ত। আর এই দিনে বসন্তের ছোঁয়া লাগাতে আপনারও মন চাইছে হয়তো বিভিন্ন সাজে সেজে উঠতে। তবে বসন্ত উৎসবের সাজ যেন একটু ভিন্ন। সবচেয়ে বড় বিষয় হচ্ছে আপনি আপনার মুখটাকে কিভাবে সাজিয়ে তুলবেন। মুখের মেকাপ কেমন হবে? কেমন হওয়া উচিত? তাহলে চলুন এ বিষয়ে আমরা জেনে নেই-

শুরুতেই বলতে চাই পোশাকের কথা। বসন্তের দিনে শাড়িই হচ্ছে অন্যতম পোশাক যা আপনাকে আলাদাভাবে উপস্থাপন করবে। তবে শাড়ি সুতি হলে খুব ভালো হয়। সিল্কের না পরাই ভালো। বসন্তের শাড়ি হলুদ কিংবা সবুজ হতে হবে এবং বাংলা করে পরবেন। কুচি করা শাড়ি বসন্তের প্রকৃতির সঙ্গে মানায় না। এরসঙ্গে ব্লাউজ থাকবে থ্রি-কোয়াটা হাতা।

এখন শাড়ির সঙ্গে ম্যাচ করে আপনার মুখটাকে সাজিয়ে তুলবেন। সাধারণত এই দিনে মুখে ভারি মেকাপ না তোলাই ভাল। কারণ সেদিন বেশিরভাগ বাইরে থাকতে হয়। রোদ ও গরমে ভারি মেকাপে ত্বক নষ্ট হয়ে যেতে পারে। তাই সেই দিনের মেকাপ হালকা হওয়া উচিত।

প্রথমে মেকাপের আগে আপনার মুখটাকে ফেসওয়াশ দিয়ে পরিষ্কার রাখতে পারেন। পরিষ্কার করার পর স্ক্রাবিং করে নিবেন। এরপর সানস্ক্রিন এবং ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না। এরপর প্রাইমার লাগাবেন। ফাউন্ডেশনের আগে প্রাইমার অবশ্যই লাগাতে হবে। প্রাইমার সাধারণত আপনার সারাদিনের মেকাপকে ধরে রাখতে সাহায্য করে।

আপনার ত্বকের সঙ্গে ম্যাচ করে ফাউন্ডেশন বেঁছে নিন। খেয়াল রাখবেন ফাউন্ডেশন যাতে বেশি পড়ে কারণ হালকা মেকাপের জন্য অল্প ফাউন্ডেশনই যথেষ্ট। সারাদিন অনেকে বেশি ফ্রেশ দেখাতে সাহায্য করবে ক্রিম হাইলাইটিং। আপনার স্কিন শেডের থেকে দুই-তিন শেড লাইট একটি কনসিলার দিয়ে করে নিন ক্রিম হাইলাইটিং। কনসিলারটি আপনার চোখের নিচে, কপালে, নাকের ওপর, থুতনিতে লাগিয়ে নিন এবং ব্লেন্ড করে ফেলুন। কনসিলারটি অবশ্যই পাউডার দিয়ে সেট করে নিবেন। এবার পুরো মুখটাই ফেসপাউডার দিয়ে ব্লাশার করে নিন।

এবার চোখের সাজে যাওয়া যাক। চোখের মেকাপেও যেন স্নিগ্ধভাব ফুটে ওঠে, সেটা হিসেব করেই আইশ্যাডো লাগাবেন। চড়া রঙ এর কালারগুলো ব্যবহার থেকে বিরত থাকুন। কোরাল, পিচ, কমলা, হলুদ, গোল্ডেন, কপার, লাইট ব্রাউন, লাইট পিংক, লাইট পার্পল, প্যারট গ্রিন কালারগুলো খুব ভালো মানিয়ে যাবে পহেলা ফাল্গুনে। বিশেষ করে শাড়ির সঙ্গে ম্যাচ করে দিন। দেখতে ভালো লাগবে।

আইশ্যাডো দেওয়া হয়ে গেলে অবশ্যই টানা করে আইলাইনার লাগাবেন। আপনি চাইলে ব্ল্যাক বা ভিন্ন কালারের কাজল এবং লাইনার ব্যবহার করতে পারেন। এটা আই মেকাপে নতুন রূপ নিয়ে আসবে। যেহেতু দিনের বেলার সাজ তাই চোখে আইল্যাশ না পরাই ভালো। বরং চোখের পাতাগুলোতে মাশকারা লাগিয়ে নিতে পারেন।

এবার ঠোঁটের পালা। পহেলা ফাল্গুনে লিপস্টিক হিসেবে হালকা রঙগুলোই পারফেক্ট মনে হয়। লাইট পিংক, ব্রাউন/পিংক, অরেঞ্জ, পিচ, কোরাল ইত্যাদি কালারগুলো বেশ ভালো লাগবে দেখতে। সবচেয়ে ভালো আইশ্যাডো যে কালারে দিয়েছেন সেই কালারের লিপস্টিক দিন। কপালে ছোট গোল টিপ দিবেন।

বসন্তের দিনে চুল খোপা করে বাধাই শ্রেয়। খোপাতে বেলী ফুল
লাগাতে ভুলবেন না। বেলী ফুল ছাড়াও রঙ-বেরঙের ফুলের মালাও খোপাতে লাগাতে পারেন।

বসন্তের দিনে গলায় কিছু না পরাই ভালো। কানে পাথরের টপ জাতীয় ছোট দুল পরতে পারেন। হাতে কয়েকটি রঙ বেরঙের কাচের চুড়ি থাকবে। এক কালারের পরবেন না। পায়ের জুতো হতে হবে ফ্লাট। উঁচু হিল এই দিনের জন্য নয়।

 /কেএনইউ/এসএইচ/

 

 

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি